facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

২০ শতাংশ আয় বাড়াতে আইপিওতে নাহী অ্যালুমিনিয়াম


২৩ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, ০১:৪৯  পিএম

শেয়ার বিজনেস24.কম


২০ শতাংশ আয় বাড়াতে আইপিওতে নাহী অ্যালুমিনিয়াম

ব্যবসা সম্প্রসারণ করে ২০ শতাংশ আয় বাড়াতে পুঁজিবাজারে আসছে নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড। প্রতিষ্ঠানটি তার উৎপাদনক্ষমতা বাড়াতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজার থেকে অর্থ উত্তোলন করবে। এতে উত্তোলিত অর্থের ৬৫ শতাংশ ব্যয় করা হবে।

কোম্পানি সূত্র মতে, আইপিওর টাকার প্লান্ট এবং মেশিনারিজে ব্যয় হবে ৫৮ শতাংশ, বিল্ডিং এবং অন্যান্য ৭ শতাংশ, আইপিওর খরচ বাবদ ব্যয় হবে ৮ শতাংশ এবং ২৭ শতাংশ অর্থ ঋণ পরিশোধ করবে কোম্পানিটি।

৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৩ পয়সা। এসময় কোম্পানির নিট মুনাফা হয় ৫ কোটি ১৫ লাখ টাকা। আর প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয় ১২ টাকা ৭৮ পয়সা।

নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল ২০১০ সালের ২৪ অক্টোবর একটি প্রাইভেট কোম্পানি হিসেবে যাত্রা করে। ২০১৪ সালের ১ মার্চ বাণিজ্যিক উৎপাদন শুরু করে কোম্পানিটি। কোম্পানিটি বাংলাদেশে অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল (এসিপি) প্রস্তুত করে থাকে। অ্যালুকোটিজার ব্র্যান্ড নামে প্রতিষ্ঠানটি পণ্য বাজারজাত করে থাকে। কোম্পানিটি পলিস্টার কোটিং, পিভিডিএফ কোটিং, ন্যানো পিভিডিএফ কোটিং, ফায়ার-প্রুফ অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল তৈরি করে থাকে।

বাজারে কোম্পানিটির ব্যবসায়ী প্রতিদ্বন্দ্বিরা হলো বিডি থাই অ্যালুমিনিয়াম,অ্যারামিট থাই অ্যালুমিনিয়াম, ঢাকা থাই এবং চায়না হু অ্যালুমিনিয়াম ইত্যাদি।

২০১৬ সালে এ শিল্পে গড় প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ২৪ শতাংশ। এর বিপরীতে নাহী অ্যালুমিনিয়ামের ছিল ১২ দশমিক ২১ শতাংশ,আগের বছর ২০১৫ সালে যথাক্রমে ৩ দশমিক ২৮ শতাংশ আর ২৬ দশমিক ২৬ দশমিক ৮৩ শতাংশ এবং ২০১৪ সালে যথাক্রমে লোকসান আর ২ দশমিক ৬৪ শতাংশ।

কোম্পানির শেয়ার প্রতি অভিহিত মুল্য ১০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ১২০ কোটি কোটি টাকা। প্রি-আইপিও পরিশোধিত মুলধন ৩৩ কোটি টাকা। আর পোস্ট আইপিও পরিশোধিত মূলধন ৪৮ কোটি টাকা।

এনিয়ে কোম্পানি সচিব মোহাম্মদ জহুরুল ইসলাম শেখ বলেন, আইপিওর টাকা দিয়ে আমরা মূলত মেশিনারিজ আমদানি করবো। এতে আমাদের ২০ শতাংশের মতো আয় বাড়বে। স্থানীয় বাজারে নাহী অ্যালুমিনিয়ামের পণ্যের অনেক বেশি চাহিদা রয়েছে। পাশাপাশি কোম্পানির বড় কোনো প্রতিযোগী না থাকায় প্রতিনিয়ত নাহী পণ্যের বাজার বাড়ছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, আমরা যে পণ্য উৎপাদন করি; তা বেশিরভাগই আমদানি করা হয়ে থাকে। নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল কোয়ালিটি সম্পন্ন পণ্য প্রস্তুত করে। এজন্য আগামীতে ব্যবসা অনেক বাড়বে বলে মনে করেন তিনি।

নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেডকে বাজারে আনতে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: