facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

১৯ কোম্পানির শেয়ার সর্বোচ্চ দরে কেনাবেচা


১৬ জানুয়ারি ২০১৯ বুধবার, ০১:৫৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


১৯ কোম্পানির শেয়ার সর্বোচ্চ দরে কেনাবেচা

পুঁজিবাজারে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান এবং বীমা খাতের শেয়ারদর এখন চাঙ্গা। গতকাল মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ডিএসইতে যেখানে ৪৬ শতাংশ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ৪২ শতাংশের দর কমেছে, সেখানে বীমা খাতের ৯৪ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের ৯১ শতাংশ শেয়ারের দর বেড়েছে। দুই খাতের বাইরে ব্যাংকের অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। কমেছে অন্য সব খাতের বেশিরভাগ শেয়ারদর।

ডিএসইতে ১৫৯ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে। কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত ছিল ৩৮টির দর। সার্বিক মিশ্রধারা সত্ত্বেও এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে ৫৮৬৩ পয়েন্ট ছাড়িয়েছে। সূচক বৃদ্ধিতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বীমা খাতের অবদান প্রায় ২৪ পয়েন্ট। প্রায় একই রকম চিত্র ছিল দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে।

পর্যালোচনার তথ্য অনুযায়ী, আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩ কোম্পানির মধ্যে ২১টির বাজারদর বেড়েছে। এর মধ্যে ১১টির দর ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে। গড়ে এ খাতের শেয়ারদর বেড়েছে আড়াই শতাংশেরও বেশি। বীমা খাতের ৪৭ কোম্পানির মধ্যে গতকাল ৪৪টিরই দর বেড়েছে। বাকি তিন কোম্পানির মধ্যে একটির দর কমেছে। অপরিবর্তিত ছিল দুটির দর। সার্বিক বিচারে এ খাতের শেয়ারদর বেড়েছে পৌনে ৪ শতাংশ। এর মধ্যে ২২টিরই দর ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে। গতকাল ঢাকার শেয়ারবাজারে অন্তত ১৯ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে। এর মধ্যে বীমার ৭টি এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের ৬টি কোম্পানি ছিল। বীমা খাতের কোম্পানিগুলো হলো- অগ্রণী, বাংলাদেশ ন্যাশনাল, ইস্টার্ন, সোনার বাংলা, সানলাইফ, ইউনাইটেড ও ফিনিক্স ইন্স্যুরেন্স। এ ছাড়া আর্থিক প্রতিষ্ঠান খাতে ফারইস্ট, এফএএস, জিএসপি, ইসলামিক ও ইউনাইটেড ফাইন্যান্সের দর সার্কিট ব্রেকারে পৌঁছায়। এর বাইরে আল-হাজ্ব টেক্সটাইল, বিডি ওয়েল্ডিং, জেমিনি সি ফুডস, ওরিয়ন ইনফিউশনস, রেনউয়িক যজ্ঞেশ্বর, ওয়াটা কেমিক্যাল এবং বিডি ল্যাম্পসের শেয়ারও সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে।

সোমবারের তুলনায় গতকাল ডিএসইর লেনদেন ৭ কোটি টাকা কমে এক হাজার ১৩৯ কোটি টাকায় নামে। এর মধ্যেও আর্থিক প্রতিষ্ঠানগুলোর লেনদেন ৭৩ কোটি টাকা বেড়ে ১২৮ কোটি টাকা এবং বীমা খাতের লেনদেন সাড়ে ২৭ কোটি টাকা বেড়ে ১৪২ কোটি টাকা ছাড়িয়েছে। বিপরীতে প্রকৌশল খাতের লেনদেন ৩২ কোটি টাকা কমে ১৪৮ কোটি টাকায় নেমেছে। তারপরও খাতওয়ারি লেনদেনে প্রকৌশল ছিল শীর্ষে। যদিও এ খাতের ১৭ শেয়ারের দর বৃদ্ধির বিপরীতে ১৫টির দর কমেছে। এদিকে নিম্নমুখী ধারাতে ছিল বস্ত্র খাত। এ খাতের ১৩ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ৩৩টির দর কমেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: