facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

১৮৩ কোটি টাকা আটকা, কী হবে রহিমা ও মডার্নের বিনিয়োগকারীদের?


২২ জুলাই ২০১৮ রবিবার, ১০:৫৬  এএম

নিজস্ব প্রতিবেদক


১৮৩ কোটি টাকা আটকা, কী হবে রহিমা ও মডার্নের বিনিয়োগকারীদের?

রহিমা ফুড ও মডার্ন ডাইংয়ে তালিকাচ্যুতির আগের দিন যাদের কাছে শেয়ার ছিল, এখনও তারাই কোম্পানি দুটির শেয়ারহোল্ডার। এজিএম ডাকা, অংশগ্রহণ করা এবং লভ্যাংশ দিলে তা পাওয়ার অধিকার রাখেন তারা। তবে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ার কেনাবেচার সুযোগ হারিয়েছেন। শেয়ারহোল্ডার হিসেবে কোম্পানি থেকে বাকি সব সুবিধাও পাবেন তারা। চাইলে প্রয়োজনীয় শর্তপূরণ করে কোম্পানি দুটিকে পুনরায় তালিকাভুক্তির জন্য কোম্পানির পর্ষদকে চাপও দিতে পারে।

তিন বছরের বেশি সময় বাণিজ্যিক কার্যক্রম বন্ধ থাকা রহিমা ফুড করপোরেশন এবং মডার্ন ডাইং কোম্পানি দুটিকে তালিকাচ্যুত করার প্রেক্ষাপটে কোম্পানি দুটির শেয়ারহোল্ডারদের শেয়ারের কী হবে বা তাদের স্বার্থ দেখার দায়িত্ব কার- এমন প্রশ্নে বিএসইসি ও ডিএসইর কর্মকর্তারা এমনটি জানান।

তালিকাচ্যুতির সময় রহিমা ফুড করপোরেশনের দুই কোটি শেয়ারের মধ্যে ৪৮ শতাংশের মালিকানা ছিল সাধারণ, প্রবাসী এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের। ডিএসইতে সর্বশেষ বাজারমূল্য ১৭৪ টাকা হিসেবে কোম্পানিটিতে তার মূল্য প্রায় ১৬৭ কোটি টাকা। আর মডার্ন ডাইংয়ে সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ছিল মোটের ৩৫ শতাংশ। সর্বশেষ বাজার ৩২৬ টাকা ৯০ পয়সা হিসেবে যার বাজারমূল্য ছিল প্রায় ১৬ কোটি টাকা। এ হিসাবে দুই কোম্পানিতে বিনিয়োগকারীদের ১৮৩ কোটি টাকা আটকে গেছে।

ডিএসইর কর্মকর্তারা বলেন, তালিকাভুক্ত হওয়ার আগে কেউ প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের সংশ্নিষ্ট কোম্পানিতে যে অধিকার রাখেন, তালিকাচ্যুত কোম্পানির ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের অধিকার অনুরূপ। তবে এ শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষার দায়িত্ব নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বা স্টক এক্সচেঞ্জের কাছে থাকে না। এক্ষেত্রে শেয়ারহোল্ডারদের স্বার্থরক্ষার দায়িত্ব নিজেদেরই নিতে হবে। স্বার্থ ক্ষুণ্ণ করলে যৌথ কোম্পানিগুলোর নিবন্ধক সংস্থা আরজেএসসি বা আদালতের স্মরণাপন্ন হওয়ার বিকল্প নেই।

সর্বশেষ তালিকাচ্যুত কোম্পানি দুটিকে ওটিসিতে রাখা হয়নি। কারণ শিগগির ওটিসি থেকেও বন্ধ ও লভ্যাংশ না দেওয়া কোম্পানি বাদ দেওয়া হবে। এ অবস্থায় তাদের শেয়ার কেনাবেচার কোনো সুযোগ আছে কি-না, এমন প্রশ্নে স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারা বলেন, এক্ষেত্রে ক্রেতা বা বিক্রেতাকে নিজেদের মধ্যে যোগাযোগের মাধ্যমে সিডিবিএল বা আরজেএসসিতে গিয়ে শেয়ার হস্তান্তরের সুযোগ থাকবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: