facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

১৫ শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা


২২ জুন ২০১৮ শুক্রবার, ১০:১০  এএম

নিজস্ব প্রতিবেদক


১৫ শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা

ব্যাংক সুদহার এক অঙ্কের ঘরে নামানোর বিষয়ে ব্যাংক মালিকদের সংগঠন বিএবির ঘোষণা মোড় ঘুরিয়ে দিয়েছে শেয়ারবাজারের। বিনিয়োগকারীরা মনে করছেন, আমানতের সুদহার কমলে অনেকে বেশি মুনাফার আশায় শেয়ারবাজারমুখী হবেন। এতে বাড়বে বিনিয়োগ। দূর হবে তারল্য সংকট। তাতে শেয়ারের চাহিদা বৃদ্ধি পাবে। নতুন করে হাওয়া লাগবে শেয়ারদরের পালে। এই সম্ভাবনা থেকে গতকালই অনেকে লেনদেনে এসেছেন। এতে দাম বেড়েছে বেশিরভাগ শেয়ারের। এতে গতকাল বৃহস্পতিবার দেশের দুই শেয়ারবাজারে প্রধান সূচক দুই বাজার সূচক ১ শতাংশের ওপর বেড়েছে। এমনকি সাত মাস পর উভয় বাজারের লেনদেন প্রায় ৯০০ কোটি টাকা ছুঁয়েছে। আর প্রধান শেয়ারবাজার ডিএসইর লেনদেন সাত মাস পর ৮০০ কোটি টাকা ছাড়াল।

প্রধান শেয়ারবাজার ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৮৮টির বা ৫৫ শতাংশের বাজারদর বেড়েছে। বিপরীতে দর হারিয়েছে ১১০টি বা ৩২ শতাংশ। বাকিগুলোর দর ছিল অপরিবর্তিত। গ্রামীণফোনসহ গতকাল অধিকাংশ বৃহৎ মূলধনী কোম্পানির শেয়ারদর বৃদ্ধিতে ভর করে প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৫৮ পয়েন্ট বা ১ শতাংশ বেড়ে ৫৪৪১ পয়েন্ট ছাড়িয়েছে।

দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে ১৪৮ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের বাজারদর বৃদ্ধির বিপরীতে ৬২টির দর কমেছে। এ বাজারটির প্রধান মূল্যসূচক সিএসসিএক্স প্রায় ১১৪ পয়েন্ট বেড়ে ১০১৫৬ পয়েন্ট ছাড়িয়েছে। সূচক বৃদ্ধির হার ১ দশমিক ১৩ শতাংশ।

শুধু শেয়ারদর বা সূচকই নয়, উভয় বাজারের মোট লেনদেন ৯০০ কোটি টাকা ছুঁই ছুঁই অবস্থায়। গতকাল এক দিনেই কেনাবেচা হয়েছে ৮৯৯ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার, যা গত ২৭ নভেম্বরের পর সর্বোচ্চ। এর মধ্যে ডিএসইতেই গতকাল ৮৫৮ কোটি ৭৫ লাখ টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়। এই বাজারের আগের সর্বোচ্চ লেনদেনটি হয়েছিল গত ২৭ নভেম্বর, যার পরিমাণ ছিল ৯২৮ কোটি ৯১ লাখ টাকা।

খাতওয়ারি পর্যালোচনায় দেখা গেছে, সার্বিক শেয়ারদর পরিবর্তন বিবেচনায় গতকাল সবচেয়ে বেশি দর বেড়েছে ব্যাংক, ব্যাংক- বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, জ্বালানি ও শক্তি, বস্ত্র, সিরামিক এবং টেলিযোগাযোগ খাতের। দেখা গেছে, কিছু খাতের কয়েকটি শেয়ারের অনেক বেশি দরবৃদ্ধি সার্বিক দরবৃদ্ধিকে ঊর্ধ্বমুখী করেছে, যার পরিমাণ দেড় থেকে ৭ শতাংশ।

ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে ২৪টির দর বেড়েছে, কমেছে ৪টির দর। এতে খাতটির সার্বিক শেয়ারদর বেড়েছে ১ দশমিক ৩২ শতাংশ। ডিএসইএক্স সূচকে যোগ করেছে প্রায় ১৬ পয়েন্ট। খাতটিতে সর্বাধিক সাড়ে ৬ শতাংশ দর বেড়েছে রূপালী ব্যাংকের। সূচকে ১৩ পয়েন্ট যোগ করেছে ওষুধ ও রসায়ন খাত। যদিও এ খাতের ১৫ কোম্পানির শেয়ারদর বৃদ্ধির ক্ষেত্রে ১০টির দর কমেছে। এর মধ্যে স্কয়ার ও বেক্সিমকো ফার্মার দর বৃদ্ধিই সূচকে যোগ করেছে প্রায় ১১ পয়েন্ট। তবে একক কোম্পানি হিসেবে গতকাল বাজার সূচকে সর্বাধিক প্রভাব ছিল গ্রামীণফোনের। কোম্পানিটির শেয়ারদর ১৬ টাকা ১০ পয়সা বৃদ্ধি পাওয়ায় সূচক বেড়েছে প্রায় ১২ পয়েন্ট।

এদিকে ভালো কোম্পানির শেয়ারদর বৃদ্ধির পাশাপাশি স্বল্প মূলধনী ও দুর্বল মৌলভিত্তির শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির ধারাও বজায় ছিল। এর মধ্যে অন্তত ১৫টি গতকালও সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে। ছিল বিক্রেতাশূন্য অবস্থায়। শেয়ারগুলো হলো- বিডি অটোকার, বিডি ফাইন্যান্স, বিডি ল্যাম্পস, জিকিউ বলপেন, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, লিবরা ইনফিউশনস, মুন্নু সিরামিক, মুন্নু স্টাফেলার্স, প্রাইমটেক্স, কুইন সাউথ, আনোয়ার গ্যালভানাইজিং, এটলাস, প্রিমিয়ার সিমেন্ট, প্যারামাউন্ট টেক্সটাইল ও স্ট্যান্ডার্ড সিরামিক।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: