facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

১৩ সেপ্টেম্বরের মধ্যেই শেয়ারধারণ করতে হবে নয় ব্যবস্থা


০৮ আগস্ট ২০২০ শনিবার, ১১:৪২  এএম

নিজস্ব প্রতিবেদক


১৩ সেপ্টেম্বরের মধ্যেই শেয়ারধারণ করতে হবে নয় ব্যবস্থা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪০টি কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০শতাংশ (পরিশোধিত মূলধনের) শেয়ার ধারণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়ে ২৯ জুলাই কোম্পানিগুলোকে চিঠি দিয়েছে বিএসইসি। 

 

নির্ধারিত সময়েরে মধ্যে কোম্পানির ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হলে আইনগত ব্যবস্থা নেবে বিএসইসি।

 

নির্দেশনা অনুযায়ী, আগামী ১৩ সেপ্টেম্বর বা ৬০ দিনের মধ্যে ৪০টি কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে নির্দেশ দেয়া হয়েছে।

 

কোম্পানিগুলো হলো- ইনটেক লিমিটেড, এক্টিভ ফাইন, আফতাব অটো, অগ্নি সিস্টেম, আলহাজ টেক্সটাইল, এ্যাপেক্স ফুটওয়্যার, বারাকা পাওয়ার, বিডি থাই এ্যালুমিনিয়াম, বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স, সেন্ট্রাল ফার্মা, সিটি ব্যাংক, ডেল্টা স্পিনার্স।

 

তালিকায় রয়েছে, এমারেল্ড ওয়েল, ফেমিলি টেক্স, ফ্যাস ফাইন্যান্স, ফাইন ফুড, ফুওয়াং সিরামিক, ফুওয়াং ফুড, জেনারেশন নেক্সট, ইমাম বাটন, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, ম্যাকসনস স্পিনিং, মেঘনা লাইফ ইন্সুরেন্স, মেট্টো স্পিনিং, মিথুন নিটিং, নর্দান জুট, অলেম্পিক অ্যাকসেসরিজ, অলেম্পিক ইন্ডাস্ট্রিজ।

 

আরো রয়েছে- পিপলস ইন্সুরেন্স, ফার্মা এইড, পিপলস লিজিং, সালভো কেমিক্যাল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড সিরামিকস, ইউনাইটেড এয়ারওয়েজ বিডি, এ্যাপোলো ইস্পাত ও সিঅ্যান্ডএ টেক্সটাইল।

 

উল্লেখ্য, ২০১১ সালের ২২ ডিসেম্বর পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে তালিকাভুক্ত কোম্পানির প্রত্যেক পরিচালককে ন্যূনতম ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক করে নির্দেশনা দেয় সদ্য বিদায়ী অধ্যাপক এম খায়রুল হোসেনের নেতৃত্বাধীন কমিশন।

 

সংস্থাটির আইনের ‘২সিসি’ ধারার ক্ষমতাবলে সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের এই নির্দেশনা জারি করা হয়। তবে শুরুতে এই নির্দেশনাটি নিয়ে কয়েকটি কোম্পানির পরিচালক হাইকোর্টে রিট করেন। তবে বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে বিএসইসির নির্দেশনাটির পক্ষে রায় দেন হাইকোর্ট।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: