facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

১২ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে


১২ ডিসেম্বর ২০১৮ বুধবার, ০৯:০৯  এএম

নিজস্ব প্রতিবেদক


১২ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে

দেশের শেয়ারবাজারে টানা চতুর্থ দিনে সূচকের পতন হয়েছে। গতকাল মঙ্গলবার দেশের দুই শেয়ার বাজারে লেনদেন হওয়া ৫৯ শতাংশের বেশি শেয়ারের দর কমেছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ২০ পয়েন্ট হারিয়ে ৫২৭৫ পয়েন্টে এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ২৪ পয়েন্ট হারিয়ে ৯৭৮১ পয়েন্টে নেমেছে।

ডিএসইর খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, ব্যাংক ছাড়া অন্যসব খাতের অধিকাংশ শেয়ারের দর কমেছে। ব্যাংক খাতে ছিল মিশ্রাবস্থা। ৩০ ব্যাংকের মধ্যে ১৩টির দর বেড়েছে, কমেছে ১২টির এবং অপরিবর্তিত ছিল পাঁচটির দর। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের চার শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ১২টির দর কমেছে। বীমা খাতের ১৫টির দর বেড়েছে ও দর হারিয়েছে ২৭টি।

এ ছাড়া জ্বালানি ও বিদ্যুৎ খাতের ছয় কোম্পানির শেয়ারদর বেড়েছে, কমেছে ১০টির দর। প্রকৌশল খাতের আটটির দরবৃদ্ধির বিপরীতে ২৬টির, ওষুধ ও রসায়ন খাতের নয়টির দরবৃদ্ধির বিপরীতে ২১টির, বস্ত্র খাতের ১৮টির দরবৃদ্ধির বিপরীতে ৩১টির, খাদ্য ও আনুষঙ্গিক খাতের চারটির দরবৃদ্ধির বিপরীতে ১২টির দর কমেছে। ছোট খাতগুলোর শেয়ারদর কমার সংখ্যা ছিল তুলনামূলক বেশি।

গতকালের লেনদেন পর্যালোচনায় আরও দেখা গেছে, সার্বিক নিম্নমুখী ধারার মধ্যে গতকাল ১২ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়। এর মধ্যে অন্তত চারটির শেষ পর্যন্ত ওই দরে স্থির ছিল। শেয়ারগুলো হলো- অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আনলিমা ইয়ার্ন, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ। বাকি আট শেয়ার হলো- ব্রিটিশ-আমেরিকান টোবাকো, বেক্সিমকো সিনথেটিক্স, ইস্টার্ন কেবলস, মতিন স্পিনিং, তুংহাই নিটিং, ভিএএফএস থ্রেড ও রেকিট বেনকিজার। লেনদেনের শুরুতে রেকিট বেনকিজারের শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হলেও লেনদেনের শেষাংশে এসে সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দরেও কেনাবেচা হয়। এমন দরে কেনাবেচা হওয়া বাকি ছয় শেয়ার হলো এমবি ফার্মা, ইনফরমেশন সার্ভিসেস, সোনালী আঁশ, সিএনএটেক্স, লিবরা ইনফিউশনস ও নর্দার্ন জুট।

এদিকে কয়েকদিন ধরে বহুজাতিক বেশিরভাগ কোম্পানির ক্ষেত্রে দরবৃদ্ধির ধারা দেখা গেলেও গতকাল এসব কোম্পানির শেয়ারদরও নিম্নমুখী হয়ে পড়ে। শুধু ব্রিটিশ আমেরিকান টোবাকো ও লাফার্জ-হোলসিম সিমেন্টের শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে ইউনিলিভার তালিকাভুক্ত রেকিট বেনকিজারকে অধিগ্রহণ করতে যাচ্ছে- এমন ধারণায় টানা পঞ্চম দিনে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হওয়ার পর গতকাল শেয়ারটির দর কমেছে। গতকালও শেয়ারটির দর প্রায় ১২২ টাকা বেড়ে দুই হাজার ৫৫৬ টাকায় কেনাবেচা হয়। পরে ৮৬ টাকা বা সাড়ে ৩ শতাংশ দর হারিয়ে সর্বশেষ দুই হাজার ৩৪৮ টাকায় কেনাবেচা হয়েছে। শেয়ারটির ক্লোজ প্রাইস ছিল দুই হাজার ৩২৮ টাকায়। অর্থাৎ লেনদেনের শেষাংশে এসে ক্রয় চাহিদা বাড়ার কারণে কিছুটা দর ফিরে পেয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: