facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

১০ কোম্পানি ভ্যাট ফাঁকি দিয়েছে কি-না খতিয়ে দেখবে এনবিআর


১৬ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, ০৭:১৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


১০ কোম্পানি ভ্যাট ফাঁকি দিয়েছে কি-না খতিয়ে দেখবে এনবিআর

দেশের শীর্ষ পর্যায়ের কোম্পানিরগুলোর উৎপাদন ও বিক্রয় আগের চেয়ে বহুগুন বেড়েছে। কিন্তু সেই তুলনায় ভ্যাট পরিশোধের হার বাড়েনি। বরং কমেছে। তাই সঠিক ভ্যাট আদায়ে লক্ষে বা ভ্যাট ফাঁকি রোধ করতে প্রায় অর্ধশত কোম্পানির একটি তালিকা তৈরি করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)-মূল্য সংযোজন কর শাখা। ওই তালিকায় বহুজাতিক কোম্পানি, বেসরকারি ব্যাংক, ওষুধ কোম্পানি, গ্যাস ফিল্ডসহ সরকারি প্রতিষ্ঠানগুলো রয়েছে। এর মধ্যে পুঁজিবাজারের ১০ কোম্পানি রয়েছে।

এনবিআর সূত্রে জানা যায়, বিগত ৫ বছর কোম্পানিগুলো কি পরিমাণ ভ্যাট প্রদান করেছে, কোন কোন উৎস থেকে ভ্যাট দিয়েছে তা নিরীক্ষা করা হবে। একই সঙ্গে পূর্ববর্তী নিরীক্ষা সময় হতে হালনাগাদ সময় পর্যন্ত নিরীক্ষা করা হবে। ভ্যাট ফাঁকির শীর্ষ পর্যায়ের কোম্পানিগুলোর চিহিৃত করে এসব প্রতিষ্ঠানের ৫ বছরের ভ্যাট প্রদান প্রক্রিয়া নিরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

নিরীক্ষার তালিকায় পুঁজিবাজারের ১০ কোম্পানির মধ্যে রয়েছে-বহুজাতিক কোম্পানি হাইডেলবাগ সিমেন্ট লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, বাটা সু কোম্পানি বাংলাদেশ লিমিটেড, ওষুধ কোম্পানির মধ্যে রয়েছে রেনেটা লিমিটেড, ওরিয়ন ইনফিউশন লিমিটেড, এসিআই লিমিটেড, লিবরা ইনফিউশন লিমিটেড এবং ব্যাংকের মধ্যে ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, প্রকৌশল খাতের ন্যাশনাল টিউবস লিমিটেড।

এনবিআর সূত্র জানায়, তালিকাভুক্ত এসব কোম্পানির বিরুদ্ধে এর আগে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়া গেছে।

সূত্র আরও জানা যায়, আগামী সপ্তাহের মধ্যে এসব প্রতিষ্ঠানের উৎপাদন প্রক্রিয়া, মজুদ পণ্য ও সেবা, উপকরণ পরিদর্শন, মূসক পুস্তক, বাণিজ্যিক দলিল, হিসাব ও নথিপত্র, ব্যাংক লেনদেন, অডিট রিপোর্টসহ নিরীক্ষা প্রতিবেদন জমা দিতে এলটিইউ থেকে চিঠি দেওয়া হবে।

চিঠি পাওয়ার এক মাসের (৩০ দিন) মধ্যে প্রয়োজনীয় এসব তথ্যাদি এলটিইউতে জমা দিতে হবে। ওইসব কোম্পানির নিরীক্ষা খতিয়ে দেখতে ২ জন সহকারি কমিশনার ও ৪ জন উপ কমিশনারের নেতৃত্বে ৬টি টিম গঠন করে দেওয়া হয়েছে। ওই টিমের তত্ত্বাবধান করবেন এলটিইউর অতিরিক্ত কমিশনার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: