facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

সাত দিনে শেয়ারটির দর বেড়েছে ৩৮%, তবুও থামেনি


২৪ নভেম্বর ২০১৭ শুক্রবার, ০২:১৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


সাত দিনে শেয়ারটির দর বেড়েছে ৩৮%, তবুও থামেনি

শেষ কবে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি, তার কোনো তথ্য নেই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই), লোকসান দিয়ে যাচ্ছে বছরের পর পর বছর, কিন্তু শেয়ারের দরবৃদ্ধির লাগাম থামছে না।

পুঁজিবাজারে বস্ত্রখাতে তালিকাভুক্ত জুট স্পিনার্স লিমিটেড নামের জেড ক্যাটাগরির এই কোম্পানির শেয়ারের দর বৃহস্পতিবার পর্যন্ত সাত কার্যদিবসে বেড়েছে ৩৮ দশমিক ৩০ শতাংশ।

১৫ নভেম্বর জুট স্পিনার্সের শেয়ারের সমাপনী দর ছিল ৮৫ টাকা ১০ পয়সা, যা ৩২ টাকা ৬০ পয়সা বেড়ে বৃহস্পতিবার ১১৭ টাকা ৭০ পয়সায় লেনদেন শেষ হয়।

এদিন কোম্পানিটির বাজার মূলধন ১৯ কোটি ২৯ লাখ টাকা; হাতবদল হয়েছে মোট ১৩ লাখ ৮৬ হাজার টাকা মূল্যের ১১ হাজার ৩২৭টি শেয়ার।

শেয়ারটির সাম্প্রতিক অস্বাভাবিক দরবৃদ্ধির পেছনে মূল্য সংবেদনশীল কোনো অপ্রকাশিত তথ্য কোম্পানিটির কর্তৃপক্ষের জানা নেই বলে বৃহস্পতিবার ডিএসইর ওয়েবসাইটে জানানো হয়েছে।

ডিএসইর হিসাবে, একবছরে জুট স্পিনার্সের শেয়ার ৪৬ টাকা ১০ পয়সা থেকে প্রায় তিনগুণ বেড়ে ১১৭ টাকা ৭০ পয়সা পর্যন্ত উঠানামা করেছে।
১৯৮৪ সালে ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানিটি ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। শেষ কবে লভ্যাংশ দিয়েছিল তারও কোনো তথ্য নেই।

জুট স্পিনার্সের বাজারে শেয়ার রয়েছে ১৭ লাখ। এর মধ্যে উদ্যোক্তা/পরিচালকদের হাতে ৩৩ দশমিক ৮২, প্রাতিষ্ঠানের কাছে ২৪ দশমিক ২৫ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদে কাছে রয়েছে ৩৫ দশমিক ৯৩ শতাংশ।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটি সর্বশেষ মুনাফা করেছিল ২০১২ সালে।ওই বছর শেয়ারপ্রতি মুনাফা ছিল ২ টাকা ৬ পয়সা। এর পর থেকে ধারবাহিক লোকসান করে যাচ্ছে; সর্বশেষ গত বছর শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪২ টাকা ১০ পয়সা।

এই সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) রয়েছে ঋণাত্মক ১৪৭ টাকা ৪৪ পয়সা। গত বছর কোম্পানিটির মোট লোকসান দাঁড়িয়েছে ৭ কোটি ১৫ লাখ ৬০ হাজার টাকা।

৩ কোটি ৫০ লাখ টাকা প্রকৃত মূলধনের এই কোম্পানির মোট ৪০ কোটি ৬৮ লাখ টাকা, যার মধ্যে স্বল্পমেয়াদী ৩১ কোটি ৭৭ লাখ এবং দীর্ঘমেয়াদী ৮ কোটি ৯১ লাখ টাকা।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: