facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

সহায়তা তহবিলের অর্থ পাচ্ছে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসও


১৩ মে ২০১৯ সোমবার, ০২:৪৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


সহায়তা তহবিলের অর্থ পাচ্ছে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসও

শেয়ারবাজারের ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল থেকে ঋণ নিতে বিনিয়োগকারীদের আগ্রহের ঘাটতি থাকলে ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকও ঋণ নিতে পারবে। এই প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তহবিলটির তদারক কমিটি।

রোববার তদারক কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সভায় বাংলাদেশ ব্যাংক, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ সংস্থা আইসিবির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মতিঝিলে আইসিবির প্রধান কার্যালয়ে ওই বৈঠক হয়।

২০১০ সালের ডিসেম্বরে শুরু হওয়া শেয়ারবাজার ধসে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের আর্থিক সহায়তা দিতে সরকার বাজেট সহায়তা হিসেবে ৯০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে। কিন্তু নানা শর্ত ও প্রক্রিয়াগত জটিলতার কারণে বেশিরভাগ ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী তহবিল গঠনের তিন বছরও যথেষ্ট আগ্রহ দেখাননি।

সাম্প্রতিক দরপতনের প্রেক্ষাপটে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আবারও ঋণ সহায়তা দিতে বাংলাদেশ ব্যাংক ওই তহবিলের সুদসহ ফেরত পাওয়া ৮৫৬ কোটি দিয়ে ঘূর্ণায়মান ঋণ তহবিল গঠনের প্রস্তাব দেয়। প্রস্তাবটি অর্থ মন্ত্রণালয় অনুমোদন করেছে। তবে কাদের এ ঋণ দেওয়া যাবে, তা নির্ধারণ করতে গতকাল কমিটি বৈঠক করে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: