facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

সম্পন্ন হলো আমরা নেটওয়ার্কসের আইপিও প্রকল্পের কাজ


২১ অক্টোবর ২০১৮ রবিবার, ১০:৪৭  এএম

নিজস্ব প্রতিবেদক


সম্পন্ন হলো আমরা নেটওয়ার্কসের আইপিও প্রকল্পের কাজ

গত বছরের শেষ প্রান্তিকে বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুুঁজিবাজার থেকে ৫৬ কোটি ২৫ লাখ টাকার মূলধন সংগ্রহ করেছিল তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেড। উত্তোলিত অর্থ হাতে পাওয়ার এক বছরের মধ্যে ব্যবসা সম্প্রসারণ, ডাটা সেন্টার ও ওয়াই-ফাই হটস্পট স্থাপনের পাশাপাশি ব্যাংকঋণ পরিশোধে এ অর্থ ব্যয় করার পরিকল্পনা ছিল কোম্পানিটির। সম্প্রতি আইপিওর অর্থে বাস্তবায়নাধীন প্রকল্পের কাজ শেষ হয়েছে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

আইপিওর তহবিল ব্যবহারের বিষয়ে নিরীক্ষক কেএম হাসান অ্যান্ড কোম্পানির প্রতিবেদন থেকে দেখা যায়, চলতি বছরের ২৫ সেপ্টেম্বর পর্যন্ত আমরা নেটওয়ার্কস এ তহবিল থেকে ৫৫ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় করেছে। অব্যবহূত অর্থের পরিমাণ ৩৯ লাখ ৫২ হাজার টাকা। ব্যবহূত অর্থের মধ্যে ব্যাংকের ঋণ পরিশোধ বাবদ নির্ধারিত ১৮ কোটি ৫৯ লাখ টাকার পুরোটাই ব্যয় হয়েছে। তাছাড়া আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহের জন্য নির্ধারিত ২ কোটি ৯৭ লাখ টাকাও এরই মধ্যে ব্যয় করা হয়েছে। ব্যবসা সম্প্রসারণে অবকাঠামো উন্নয়নের জন্য আইপিও তহবিল থেকে ১৫ কোটি ৪৬ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ অর্থের ৯৯ দশমিক ৭৭ শতাংশ অর্থ ব্যয় হয়েছে। ডাটা সেন্টার স্থাপনে বরাদ্দ রাখা ১১ কোটি ৮০ লাখ টাকার মধ্যে ৯৭ দশমিক ৫৬ শতাংশ বা ১১ কোটি ৫১ লাখ টাকা ব্যয় হয়েছে। বিভিন্ন স্থানে ওয়াই-ফাই হটস্পট স্থাপনের জন্য ৭ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ ছিল। এর মধ্যে ব্যয় হয়েছে ৭ কোটি ৩৪ লাখ টাকা বা ৯৯ দশমিক শূন্য ৪ শতাংশ অর্থ। সব মিলিয়ে আইপিওর তহবিলের জন্য বরাদ্দকৃত মোট তহবিলের ৯৯ দশমিক ৩০ শতাংশ অর্থ ব্যয় হয়েছে।

আইপিও তহবিল ব্যবহারের বিষয়ে কোম্পানিটির একজন কর্মকর্তা বণিক বার্তাকে জানান, গত ২৫ সেপ্টেম্বর পর্যন্ত আইপিওর অর্থের প্রায় পুরোটাই ব্যয় করা হয়েছে। সামান্য কিছু অর্থ বাকি ছিল, যেটা এরই মধ্যে ব্যয় করা হয়ে গেছে। আইপিও প্রকল্পের কাজ শেষ হওয়ায় কোম্পানির বিক্রি ও মুনাফায় ইতিবাচক প্রভাব পড়বে বলেও জানান তিনি।

এদিকে সদ্য সমাপ্ত ২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৮০ পয়সা, যা গত বছরের একই সময়ে ছিল ২ টাকা ৬২ পয়সা। ৩১ মার্চ ২০১৮ সময়ে এর এনভিপিএস দাঁড়ায় ৩২ টাকা ৩ পয়সা। ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও লভ্যাংশ ঘোষণার জন্য ২৩ অক্টোবর বিকাল সাড়ে ৪টায় পর্ষদ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে।

৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল আমরা নেটওয়ার্কস লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২২ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৬ টাকা ৮৮ পয়সায়।

ডিএসইতে আমরা নেটওয়ার্কস শেয়ারের সর্বশেষ দর ছিল ৬৭ টাকা ৯০ পয়সা। গত বছর তালিকাভুক্তির পর এ শেয়ারে সর্বোচ্চ দর উঠেছিল ১৫৬ টাকা ৬০ পয়সা ও সর্বনিম্ন ৮১ টাকা ১০ পয়সা।

২০১৭ সালে পুঁজিবাজারে আসা আমরা নেটওয়ার্কস টেলিযোগাযোগ ও প্রযুক্তি খাতে বিভিন্ন সেবা দেয়। এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৫৩ কোটি ৪ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৮ কোটি ২৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৩০ লাখ ৪১ হাজার ২০৯টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩৩ দশমিক শূন্য ৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৫ দশমিক ১০, বিদেশী বিনিয়োগকারী ১৬ দশমিক ১২ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ২৫ দশমিক ৭৪ শতাংশ শেয়ার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: