facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

সব উত্তর মিলছে প্রাণিসম্পদ মেলায়


২৪ ফেব্রুয়ারি ২০১৭ শুক্রবার, ০৬:৩০  পিএম

শেয়ার বিজনেস24.কম


সব উত্তর মিলছে প্রাণিসম্পদ মেলায়

গরু, ছাগল, ভেড়া, হাঁস, মুরগী ও পশু-পাখি কিভাবে পালন করবেন, রোগ হলে কী ওষুধ খাওয়াবেন, কীভাবে পশুর উন্নত প্রজনন করবেন, দুধের উৎপাদন কীভাবে বাড়াবেন, কীভাবে গরু মোটাতাজা করণ করবেন এমন অসংখ্য প্রশ্নের উত্তর মিলছে প্রাণিসম্পদ মেলায়।

‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি সুস্থ সবল মেধাবী জাতি’ স্লোগানে শুরু হয়েছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ২০১৭। এ উপলক্ষে রাজধানীর ফার্মগেটস্থ আ. কা. মু গিয়াস উদ্দিন মিল্কী অডিটোরিয়াম চত্বরে শুরু হয়েছে প্রাণিসম্পদ মেলা। দেশে এবারই প্রথম প্রাণিসম্পদ মেলার আয়োজন করা হয়। ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ মেলা চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের মধ্যে ৭০টি প্রতিষ্ঠান  মেলায় অংশ নিয়েছে।  

প্রণিসম্পদের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং সংস্থা এ মেলায় অংশ নিয়েছে। মেলায় স্টল নিয়েছে জেনটেক ইন্টরন্যাশনাল লি.। তারা প্রাণির কৃত্রিম প্রজনন, সিমেন আমদানি, বাজারজাত করণসহ ল্যাবরেটরিতে ব্যবহৃত যাবতীয় ইকুইবমেন্ট আমদানি করে সরবরাহ করে। এ প্রতিষ্ঠানে গাভী দোয়ানো একটি মেশিনের দাম চাওয়া হচ্ছে পচাঁত্তর হাজার টাকা।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ধীরেন্দ্র নাথ দাস বলেন, অর্ডার করলে পৃথিবীর যেকোনো দেশ থেকে প্রাণি আমদানি করে দিতে পারি। আমদানি করা অস্ট্রেলিয়ান, নিউজিল্যান্ড সিমেন দিয়ে সারাদেশে গাভীর কৃত্তিম প্রজনন হচ্ছে। এছাড়া সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ল্যারেটরিতে ব্যবহারযোগ্য যাবতীয় যন্ত্রপাতিও  সরবরাহ করে থাকি।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বি এল আর আই) স্টল নিয়েছে মেলায়। নেপিয়ারসহ নানা জাতের ঘাসের আবাদ এবং গরুর খাদ্য তৈরির কলাকৌশল এ স্টল থেকে শিখিয়ে দেওয়া হচ্ছে। এছাড়া বি এল আর আই প্রাণি সম্পদের উন্নয়নে কোন কোন বিষয়ে কাজ করছে সে বিষয়ে তারা দর্শকদের বলছেন।


এ স্টলের কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, স্টলে যে কোম্বল শোভা পাচ্ছে তা আমাদের প্রতিষ্ঠানে উৎপাদিত ভেড়ার পশম থেকে তৈরি। এছাড়া ভেড়ার পশমে তৈরি সাল, চাদরও প্রদর্শন করা হচ্ছে। তিনি আরও বলেন, উন্নত জাতের ভেড়া ও ছাগলের পাঠার মাধ্যমে সারাদেশে প্রজনন ঘটাচ্ছি। এছাড়া প্রতিষ্ঠানের উদ্ভাবিত কয়েকটি টিকা সারাদেশে গরু, ছাগল, ভেড়া, মহিস, হাঁস, মুরগি ও অন্যান্য পশু পাখির ক্ষেত্রে ব্যবহার হচ্ছে। প্রাণিসম্পদের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন পুস্তিকা এ প্রতিষ্ঠান থেকে সরবরাহস করা হচ্ছে।

বেসরকারি প্রতিষ্ঠান জাকের ডেইরি ফার্ম  দুধ দিয়ে তৈরি করেছে রকমারী মুখরোচক খাবার। মিষ্টি থেকে শুরু করে দুধের তৈরি রুটি, মিল্ক ফুড কেক পর্যন্ত পাওয়া যাচ্ছে। এ প্রতিষ্ঠানের এমডি মো. সাজ্জাদ হোসেন বলেন, নিজস্ব ফার্মে উৎপাদিত দুধ দিয়ে মিল্কের বাই প্রডাকশন হিসেবে প্রায় ৫০ প্রকারের বেশি পণ্যে তৈরি করা সম্ভব।

এছাড়া আফতাব বহুমুখী ফার্ম, প্যারাগণ হ্যাচারি, বে-অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লি., প্রভিটা হ্যাচারি, মিল্কভিটা, আড়ং, প্রাণিসম্পদ অধিদফতর, বেঙ্গল মিট প্রসেসিং ইন লি., কাজী ফার্মস চিকেন, এজি অ্যাগ্রো, এসিআই, অ্যাকমি ও রেনেটাসহ প্রাণিসম্পদের সঙ্গে যুক্ত অনেক প্রতিষ্ঠান এবং ওষুধ কোম্পানি স্টল নিয়েছে।

মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠান তাদের স্ব স্ব পণ্যের প্রচার ছাড়াও দর্শনার্থী বা উদ্যোক্তাদের প্রশ্নের তার উত্তর দিচ্ছেন।ওষুধ কোম্পানির স্টলে গবাদিপশুর চিাকৎসা সংক্রান্ত উত্তর  পাচ্ছেন দর্শনর্থিীরা।  

বৃহস্পতিবার দুপুরে এ মেলার উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক। ভিন্নধর্মী এ মেলার শুরুতেই মানুষ দলে দলে প্রবেশ করছে এবং বিভিন্ন স্টল ঘুরে দেখছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: