facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

সন্ধানী লাইফের স্টক লভ্যাংশ ঘোষণা


১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ১১:৩৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


সন্ধানী লাইফের স্টক লভ্যাংশ ঘোষণা

জীবন বীমা খাতের প্রতিষ্ঠান সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ স্টক লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৭ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ২০ টাকা ২ পয়সা।

জানা গেছে, ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৩০ সেপ্টেম্বর সকাল সাড়ে ১১টায় এমএইচ শমরিতা হাসপাতাল অ্যান্ড মেডিকেল কলেজ অডিটরিয়ামে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আয়োজন করেছে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর।

এদিকে প্রথম প্রান্তিক ও অর্ধ বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স। হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন ১৮) কোম্পানিটির তহবিল ৭ কোটি ৭৪ লাখ টাকা কমে দাঁড়িয়েছে ৮৪৪ কোটি ২ লাখ টাকায়। যা এর আগের বছর একই সময়ে বেড়েছে ২ কোটি ৫৩ লাখ টাকা।

প্রথম প্রান্তিকে (জানুয়ারি- মার্চ ১৮) কোম্পানিটির তহবিল ৯ কোটি ৭২ লাখ ১০ হাজার টাকা কমে দাঁড়িয়ে ৮৪২ কোটি ৪ লাখ ১০ হাজার টাকায়। যা এর আগের বছর একই সময়ে বেড়েছিল ২ কোটি ২৮ লাখ ৫০ হাজার টাকা।

সর্বশেষ এনটিটি রেটিং অনুসারে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের ঋণমান ‘ডাবল এ থ্রি’। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় জীবনবীমা খাতের তালিকাভুক্ত কোম্পানিটি। ২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল সন্ধানী লাইফ। ২০১৪ হিসাব বছরে ২২ শতাংশ স্টক লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

১৯৯৬ সালে শেয়াবাজারে আসা সন্ধানী লাইফের অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৯১ কোটি ৪১ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩০ দশমিক ৪১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৫ দশমিক ২৯ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৪৪ দশমিক ৩০ শতাংশ শেয়ার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: