facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

সংবাদ পরিবেশনে জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান


০৯ এপ্রিল ২০১৭ রবিবার, ০৮:৩১  পিএম

শেয়ার বিজনেস24.কম


সংবাদ পরিবেশনে জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান

রাষ্ট্রপতি আবদুল হামিদ সংবাদ পরিবেশনে জাতীয় স্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সংবাদ ও মতামত পরিবেশনে দেশ ও জনগণের প্রতি জবাবদিহি থাকারও আহ্বান জানান।

আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বজলুর রহমান স্মৃতি পদক ২০১৬ বিতরণ অনুষ্ঠানে ভাষণে তিনি বলেন, ‘মত প্রকাশে গণমাধ্যম এখন পুরোপুরি স্বাধীন। তাই আপনাদের সতর্ক থাকতে হবে যাতে বহিরাগতরা হস্তক্ষেপ করতে না পারে। এজন্য আপনাদের কিছু কিছু ক্ষেত্রে সেলফ সেন্সরশিপ প্রয়োগ করতে হবে।’

তথ্যের অবাধ প্রবাহ ও বিকাশে গণমাধ্যমের ভূমিকা তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, সরকার এ ব্যাপারে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, দেশের কষ্টার্জিত গণতন্ত্র ও মানবাধিকারের বিকাশে সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ার বিরাট দায়িত্ব রয়েছে।

রাষ্ট্রপতি হামিদ যে কোন সংবাদের ব্যাপারে গুণগত মান ও বস্তুনিষ্ঠতার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, গঠনমূলক সমালোচনার মাধ্যমে গণমাধ্যম সঠিক সিদ্ধান্ত গ্রহণ করে দেশ চালাতে সরকারকে সহায়তা করতে পারে।

রাষ্ট্রপতি গণমাধ্যমকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে উল্লেখ করে বলেন, ‘গণমাধ্যম ও গণতন্ত্র আন্তঃসম্পর্কিত। গণতন্ত্র ছাড়া মানবাধিকার প্রতিষ্ঠা করা যায় না। দেশে গণতন্ত্র বিকশিত হলেই গণমাধ্যম সম্প্রসারিত হয়।’

মুক্তিযুদ্ধের অজানা ইতিহাস তুলে ধরার ক্ষেত্রে সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ার ভূমিকার প্রশংসা করে আগামীতেও এ কাজ চালিয়ে যেতে বজলুর রহমান স্মৃতি পদক সাংবাদিকদের উৎসাহিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

দৈনিক সংবাদের সম্পাদক এবং কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর প্রয়াত স্বামী বজলুর রহমানের অবদানের কথা স্মরণ করে রাষ্ট্রপতি বলেন, ‘বজলু ভাই ছিলেন একজন সৎ ও সাহসী সাংবাদিক। গণমানুষের অধিকার এবং অসম্প্রদায়িক ও ন্যায়নিষ্ঠ সমাজ প্রতিষ্ঠায় তিনি সারা জীবন লড়াই করে গেছেন।

এ বছর মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিবেদনের জন্য দৈনিক সমকালের ওয়াকিল আহমেদ হিরন এবং যমুনা টেলিভিশনের উপ-সম্পাদক মোহাম্মদ আলাউদ্দিন আহমেদ বজলুর রহমান স্মৃতি পদক পেয়েছেন।

পদক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে মন্ত্রী, সংসদ সদস্য, রাজনীতিক নেতা এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ড. সারোয়ার আলী, জিয়াউদ্দিন তারিক আলী, জুরি বোর্ডের সদস্য ফরিদুর রেজা সাগর এবং রোবায়েত ফেরদৌসও অনুষ্ঠানে বক্তৃতা করেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: