facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

শেয়ারবাজারের স্থিতিশীলতায় যা বললেন প্রধানমন্ত্রী


২৯ জুন ২০১৭ বৃহস্পতিবার, ০৪:১০  এএম

শেয়ার বিজনেস24.কম


শেয়ারবাজারের স্থিতিশীলতায় যা বললেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার একটি স্থিতিশীল শেয়ারবাজার গঠনে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। শেয়ারবাজারের অনিয়ম ও কারচুপি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শেয়ার কারসাজিতে জড়িতদের শাস্তির আওতায় আনতে আলাদা করে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদে বাজেট আলোচনাকালে তিনি এ কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী পুঁজিবাজারের উন্নয়নে নেওয়া বিভিন্ন ব্যবস্থার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা আনয়নে ফিন্যান্সিয়াল রিপোটিং অ্যাক্ট প্রণয়ন করা হয়েছে। অলটারনেটিভ ইনভেস্টমেন্ট রুলস বাস্তবায়ন করা হয়েছে। যার কারণে দেশি-বিদেশি বিনিয়োগের পরিমাণ বাড়ছে।

তিনি বলেন, আইপিও প্রক্রিয়ায় স্বচ্ছতা বাড়াতে পাবলিক ইস্যু রুলস প্রণয়ন করা হয়েছে। শেয়ারবাজারের লেনদেন এখন ইন্টারনেট ভিত্তিক করা হয়েছে। তাই কাউকে এখন ব্রোকারহাউজে এসে শেয়ার লেনদেন করতে হয় না। ঘরে বসে, এমনকি বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই তারা লেনদেন করতে পারেন।।

ভারতের পুঁজিবাজারের অভিজ্ঞতা কাজে লাগানোর বিষয় তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সেবি) ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে সমঝোতা চুক্তি (এমওইউ) হয়েছে। তারা আমাদের বাজার উন্নয়নে সহযোগিতা করবে।

তিনি বলেন, দেশের যুবসমাজকে শেয়ারবাজার সম্পর্কে জ্ঞান দেয়ার জন্য, বিনিয়োগের দিক নির্দেশনা দেয়া জন্য বিনিয়োগ শিক্ষা চালু করা হয়েছে। স্মল ক্যাপ গঠন করা হয়েছে। ইটিএফ গঠন করার কাজ চলছে।
 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: