facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

শেয়ারবাজারে দরপতন ও উত্থানের আসল রহস্য


১৭ জানুয়ারি ২০১৮ বুধবার, ১০:০৬  এএম


শেয়ারবাজারে দরপতন ও উত্থানের আসল রহস্য

টানা আট দিন পর দরপতন থেমেছে শেয়ারবাজারে। গতকাল মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে লেনদেন হওয়া ৭২ শতাংশ ও অন্য শেয়ারবাজার সিএসইতে লেনদেন হওয়া ৬৮ শতাংশ শেয়ারের বাজারদর বেড়েছে।

এতে গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ৭০ পয়েন্ট বা এক শতাংশেরও বেশি বেড়ে পুনরায় ৬১২৮ পয়েন্ট ছাড়িয়েছে। সর্বশেষ সাড়ে ছয় মাস বা গত বছরের ৩ জুলাইয়ের পর একদিনে এতটা সূচক বাড়েনি। অবশ্য আগের আট কার্যদিবসের অব্যাহত দরপতনে ডিএসইএক্স সূচক ২৬০ পয়েন্ট হারিয়েছিল।

শেয়ারবাজার সংশ্নিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, গতকালের বাজার ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে সব শ্রেণির বিনিয়োগকারীদের ভূমিকা ছিল। কয়েকটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীরাও সক্রিয় ছিলেন। আবার টানা দরপতনের প্রেক্ষাপটে শেয়ারবাজার সংশ্নিষ্ট বড় দুই স্টেকহোল্ডার বিএমবিএ এবং ডিবিএ গতকাল বৈঠক করেছে। রাজধানীর মতিঝিলে ডিএসইর প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সমকালে গতকাল এ তথ্য প্রকাশ হয়। এ বৈঠকের খবরও বিনিয়োগকারীদের কিছুটা আশাবাদী করে থাকতে পারে বলে মনে করেন বাজার সংশ্নিষ্টরা।

গতকাল বিকেলে বৈঠকে বিএমবিএ ও ডিবিএর নেতারা সাম্প্রতিক দরপতনের কারণ এবং এ পরিস্থিতি উত্তরণে করণীয় নির্ধারণ নিয়ে আলোচনা করেন। সংশ্নিষ্টরা জানান, একক গ্রাহকের সর্বোচ্চ ঋণ গ্রহণের সীমা অতিক্রম করায় রাষ্ট্রীয় বিনিয়োগ সংস্থা আইসিবির ওপর কয়েকটি বাণিজ্যিক ব্যাংকের ঋণ সমন্বয়ে চাপ ছিল। বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে কিছুটা ছাড় চেয়েও কেন্দ্রীয় ব্যাংকের কাছে অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের সাড়া না পেয়ে গত বছরের শেষাংশে এসে শেয়ার বিক্রি করে ঋণ সমন্বয় করে আইসিবি।

এ খবর ছড়িয়ে পড়লে প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীরাও শেয়ার বিক্রি করেন। এতে দরপতন ত্বরান্বিত হয়। এ ছাড়া বছরের শুরুতে ঋণ-আমানত অনুপাত (এডি রেশিও) কমানোর খবরটিও দরপতনকে আরও উস্কে দেয়।

জানতে চাইলে ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, সংশ্নিষ্ট সবাই মনে করেন, বাংলাদেশ ব্যাংকের নানা সময়ের পদক্ষেপ বাজারকে অস্থিতিশীল করে তুলছে। এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংক, ব্রোকার ডিলারসহ সংশ্নিষ্ট সব পক্ষকে নিয়ে নিয়মিত সমন্বয় সভা আয়োজনের জন্য সংশ্নিষ্টদের জানানোর সিদ্ধান্ত হয়েছে।

পরিস্থিতি উন্নয়নে গতকালের সভা থেকে বাংলাদেশ ব্যাংকের কাছে এডি রেশিও পূর্বের অবস্থানে রাখার এবং শেয়ারবাজারবান্ধব মুদ্রানীতি ঘোষণার দাবি জানিয়েছেন নেতারা। মোস্তাক আহমেদ বলেন, আইসিবি একটি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: