facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

শেয়ারবাজারকে বড় করতে যে পরামর্শ বিএসইসির সাবেক কমিশনারের


৩০ এপ্রিল ২০১৭ রবিবার, ০৮:০৩  এএম

শেয়ার বিজনেস24.কম


শেয়ারবাজারকে বড় করতে যে পরামর্শ বিএসইসির সাবেক কমিশনারের

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক কমিশনার ও আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক মো. আরিফ খান বলেছেন, যে দেশের পুঁজিবাজার যত বড়, সে দেশের অর্থনীতিও তত বড়। শিল্পোন্নত দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে তাদের পুঁজিবাজার অনেক বড় অবদান রেখেছে।

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘ফিন্যান্সিয়াল এনালাইসিস ফর ইকোনোমিক রিপোর্টার’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সোসাইটি বাংলাদেশ ও ইকোনোমিক রিপোটার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম।

মোঃ আরিফ খান বলেন, যুক্তরাষ্ট্র, জার্মানি, হংকং, সিঙ্গাপুরসহ উন্নত দেশগুলোতে শিল্পবাণিজ্যের অর্থায়নে পুঁজিবাজার প্রধান ভূমিকা পালন করেছে। কিন্তু আমাদের দেশের অর্থনীতি এখনো ব্যাংক-অর্থায়ন নির্ভর। এটি ব্যাংকিং খাত ও অর্থনীতি-উভয়ের জন্য ঝুঁকিপূর্ণ।

তিনি বলেন, বড় বড় অবকাঠামো নির্মাণে পুঁজিবাজার সবচেয়ে সাশ্রয়ী অর্থায়ন করতে পারে। তাই এই বাজারের বিকাশে মনোযোগী হতে হবে। পুঁজিবাজারকে বড় করার জন্য পেনসন ফান্ড, লাইফ ফান্ড ও বন্ড মার্কেটকে কাজে লাগানো যেতে পারে।

তিনি বলেন, আমাদের দেশের মাথা পিছু আয় ১৫শ ডলার। ২০২১ সাল নাগাদ এটি বেড়ে ২০০০ হাজার ডলার হবে। মাথাপিছু আয় যত বাড়বে, বিভিন্ন পণ্যের চাহিদা তত বাড়বে। তত বেশি বিদেশি বিনিয়োগকারী আকৃষ্ট হবে।

দেশের সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের দারিদ্রসীমার হার অনেক কমেছে, নারী শিক্ষার উন্নতি হচ্ছে। এখন মানবসম্পদকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে অর্থনীতি আরও অনেক বড় হবে। উন্নত বিশ্বের তালিকায় আমাদের নাম লেখাতে বেশি দিন লাগবে না। তবে অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগাতে বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

মোঃ আরিফ খান বলেন, আমাদের জনসংখ্যার গড় বয়স এখন ২৪ বছর। এই বয়স হচ্ছে কাজ করার, সৃজনশীলতার, উদ্যমের। এই শক্তির উপর ভর করে দেশ এগিয়ে নিয়ে যেতে হবে। আগামী ৩০ বছর এই সুযোগ আছে। এটি হাত ছাড়া হয়ে গেছে পরবর্তী একশ বছরে আর এমন সুযোগ পাওয়া যাবে না। ৩০/৪০ বছর জাপান এমন সুযোগ পেয়েছিল। তারা সেই সুযোগকে কাজে লাগিয়ে বিশ্বের অন্যতম শীর্ষ অর্থনীতি হিসেবে উঠে আসে। চীন জনসংখ্যার এই সুযোগকে কাজে লাগাচ্ছে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: