facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

শেয়ারবাজার জুয়াড়িদের পোয়াবারো


২০ নভেম্বর ২০১৮ মঙ্গলবার, ০৯:১০  এএম

নিজস্ব প্রতিবেদক


শেয়ারবাজার জুয়াড়িদের পোয়াবারো

বিনিয়োগকারীদের অবস্থা যে খুব ভালো যাচ্ছে না, তা যে কোনো ব্রোকারেজ হাউসে ঢুঁ মারলে বোঝা যায়। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত বেশিরভাগ দিনে দরপতন হয়েছে। কমেছে অধিকাংশ শেয়ারের দর। অব্যাহত দরপতনে বিনিয়োগকারীদের অনেকেই লোকসানে পড়েছেন। তবে এর মধ্যেই শেয়ারবাজার জুয়াড়িদের পোয়াবারো। অধিকাংশ শেয়ারের দরপতনের বিপরীতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে কিছু কোম্পানির শেয়ারদর।

গতকাল সোমবার প্রধান শেয়ারবাজার ডিএসইতে অন্তত ২২ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের (একদিনে দর ওঠানামার সীমা) ঊর্ধ্বসীমায় কেনাবেচা হয়েছে। লেনদেন শেষে ওই দরে স্থির ছিল ১৫ কোম্পানির দর। দিনের অনুমোদিত সর্বোচ্চ দরে কেনাবেচা হলেও লেনদেনের বড় অংশে এসব শেয়ার ছিল বিক্রেতাশূন্য অবস্থায়। এর মধ্যে টানা দশম দিনে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে স্টাইল ক্রাফটের শেয়ার। সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববার সর্বোচ্চ দরে কেনাবেচা হয় ১৯ কোম্পানির শেয়ার।

গতকাল এই বাজারে লেনদেন হওয়া ৩৩৫ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১২৬টির দর বেড়েছে, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত ছিল ৫২টির দর। দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে ৯৬ শেয়ার ও ফান্ডের দর বৃদ্ধির বিপরীতে ১১৮টির দর কমেছে। তবে বেশিরভাগ শেয়ারের দর কমলেও বাজার সূচক সামান্য ঊর্ধ্বমুখী ছিল। বাজারের প্রধান সূচক ডিএসইএক্স মাত্র ১ পয়েন্ট বেড়ে ৫২৫৭ পয়েন্টে দাঁড়ায়।

গতকাল লেনদেনের শেষ পর্যন্ত সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে এমবি ফার্মা, অ্যাপেক্স ফুড, আরামিট লিমিটেড, আজিজ পাইপস, দেশ গার্মেন্টস, ইন্দোবাংলা ফার্মা, আইটি কনসালট্যান্টস, কাট্টালী টেক্সটাইল, লিবরা ইনফিউশনস, মুন্নু স্টাফেলার্স, ন্যাশনাল টি, রেনউয়িক যজ্ঞেশ্বর, সোনালী আঁশ, স্টাইল ক্রাফট ও ওয়াটা কেমিক্যালের শেয়ার। লেনদেনের কিছু অংশে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হওয়া বাকি সাত শেয়ার হলো- ফাইন ফুডস, জেমিনি সি ফুডস, ইনটেক অনলাইন, মেঘনা কনডেন্সড মিল্ক্ক, মুন্নু সিরামিক, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও তসরিফা ইন্ডাস্ট্রিজ। শেয়ারে সার্কিট ব্রেকার হলো নির্দিষ্ট দিনে কোনো শেয়ার সর্বোচ্চ ও সর্বনিম্ন কত দরে কেনাবেচা হবে, তার সীমা।

বাজার-সংশ্নিষ্টরা জানান, নির্বাচন ঘিরে রাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় বিনিয়োগকারীদের একটা অংশ আগেভাগে নিজেদের গুটিয়ে নিয়েছে। এতে শেয়ার চাহিদা কমায় নেতিবাচক প্রভাব পড়ে শেয়ারবাজারে। বড় বিনিয়োগকারীদের নিষ্ফ্ক্রিয়তার সুযোগে জুয়াড়িরা সক্রিয়। সাধারণ বিনিয়োগকারীদের উল্লেখযোগ্য অংশ এখন জুয়াড়িদের আইটেমে ঝুঁকছে। ফলে শেয়ারগুলো লেনদেনের শীর্ষেও উঠে আসছে।

এ অবস্থায় দেড় মাস পর গতকাল ডিএসইতে আটশ` কোটি টাকারও বেশি মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে, যা আগের দিনের তুলনায় প্রায় আড়াইশ` কোটি টাকা বা ৪৪ শতাংশ বেশি। লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে সাতটির অস্বাভাবিক দর বেড়েছে গত কয়েক মাসে। এগুলো হলো- সায়হাম টেক্সটাইল, ইনটেক অনলাইন, কাট্টালী টেক্সটাইল, সায়হাম কটন, মুন্নু সিরামিক, ইন্দোবাংলা ফার্মা ও এসকে ট্রিমস। লেনদেনের শীর্ষ দশে থাকা বাকি তিন কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার ও বিবিএস কেবলস। গতকাল এই ১০ কোম্পানির আড়াইশ` কোটি টাকারও বেশি মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে, যা মোট লেনদেনের ৩১ শতাংশ।

লেনদেনের শীর্ষে থাকা সায়হাম টেক্সটাইলের ৯৩ লাখেরও বেশি শেয়ার ৫৩ কোটি ৬৭ লাখ টাকা মূল্যে কেনাবেচা হয়েছে। ২০১০ সালের পর গত আট বছরে কোনো দিনই কোম্পানিটির এত বেশি শেয়ার কেনাবেচা হয়নি। গত রোববার এ কোম্পানিরই মাত্র চার কোটি ৩২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। গত জুলাই থেকে নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে শেয়ারটি মাত্র ১৮ টাকা দর থেকে ৫৬ টাকা ছাড়ায়। পরের তিন দিনে শেয়ারটির দর কমে ৪৯ টাকায় নামার পর আবারও বাড়ছে। গতকাল শেয়ারটির দর চার টাকা ২০ পয়সা বেড়ে সর্বশেষ ৫৭ টাকা ৯০ পয়সায় কেনাবেচা হয়েছে। যদিও লেনদেনের একপর্যায়ে সর্বোচ্চ ৫৮ টাকা ৪০ পয়সায় কেনাবেচা হয়েছিল।

লেনদেনে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে থাকা ইনটেক অনলাইনের ৬৬ লাখ ৭০ হাজার শেয়ার সোয়া ৪৩ কোটি টাকায় কেনাবেচা হয়েছে। যদিও শেয়ারটির দর তিন টাকা ৪০ পয়সা কমে ৬৩ টাকা ৭০ পয়সায় নেমেছে। গত জুলাইয়ের পর মাত্র আড়াই মাসে শেয়ারটির দর ১৭ টাকা থেকে বেড়ে ৭৪ টাকা ছাড়িয়েছিল। পরের দেড় মাসে শেয়ারটির দর ৪০ টাকার নিচে নামে। গত অক্টোবরের শেষ থেকে আবারও অস্বাভাবিক হারে কোম্পানিটির দর বাড়ছে। গত তিন সপ্তাহে দর ৭২ শতাংশ বেড়ে ৬৭ টাকা ছাড়ায়। সায়হাম কটনের শেয়ারদর গত চার সপ্তাহে দ্বিগুণ হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: