facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

শেয়ার মার্কেট ও ব্যাংক সেক্টর-এর ভবিষ্যৎ


০৭ অক্টোবর ২০১৭ শনিবার, ০১:২০  পিএম

শেয়ার বিজনেস24.কম


শেয়ার মার্কেট ও ব্যাংক সেক্টর-এর ভবিষ্যৎ

ফাইনেন্স, ইনস্যুরেন্স ও টেক্সটাইল সেক্টর সম্ভাবনাময়। কিন্তু আমার দৃষ্টিতে ব্যাংক অপার সম্ভাবনাময়।
কেন...?
আসুন তাহলে আপনাকে ১০০ কোটি টাকা দিয়ে বলি আমাকে একটা পোর্টফলিও সাজিয়ে দিতে। আপনি কি ভাবে সেটা করবেন?
আপনি কীসের ভিত্তিতে বিনিয়োগ করবেন?

যখন আপনি বিনিয়োগ এর চিন্তা করবেন তখন অবশ্যই কোম্পানি এর বতমান র্মৌলভিত্তি , ইপিএস, পি ই,এসেট ভ্যালু, আগামীর সম্ভাবনা এইসব বিবেচনা মাথায় রেখে বিনিয়োগ করবেন।

আমাদের মার্কেট এর বর্তমান ও নিকট ভবিষ্যতের বিবেচনায় সবচেয়ে নিরাপদ বিনিয়োগ এর ক্ষেত্র হচ্ছে ব্যাংক সেক্টর। বিনিয়োগ এর সব কইটি মাপকাঠিতে এগিয়ে ব্যাংক। আর বড় বিনিয়োগ করতে হলে ব্যাংক ভিন্ন অন্য কোন বিকল্পও এখন নেই। মনে রাখতে হবে। বিদেশী বিনিয়োগ কারিরা আমাদের মত ৫/১০ লাখ টাকা এর শেয়ার কিনে না। তাহলে তাদের পোর্টফলিও সাজাতে হলে ব্যাংক ছাড়া গতি নাই। হচ্ছেও তাই। হবেও তাই
যারা বলে ব্যাংক ফিডিং হচ্ছে তাদের কে একটা উধহারন দেই।।

যমুনা ব্যাংক যখন ২৩.৪০ টাকা তখন বাই দিতে বলছি। তখনও তারা বলেছে ফিডিং ।।এখন ২৫.১০ টাকা ।আগামী সপ্তাহে ২৬- ২৭ টাকা যখন যাবে তখন ও তারা বলবে ফিডিং,! আর আমাদের ২০-২৫% প্রফিট হয়ে যাবে। এর পর একটু কারেকশন যখন হবে তখন তারা হায় হায় গেলে গেল রব উঠিয়ে ফেলবে। কিন্তু এর পরে আবার যখন বাড়বে তখন আবার ফিডিং ফিডিং বলে চেঁচাবে।

ব্যাংক এর জন্য শর্ট টাইম, মিড টাইম বা লং টাইম যেটাই বলেন ।এখন হচ্ছে স্বর্ণ সময়।

আসলে কিছু মানুষ আছে ফেসবুক এ যারা নিজেরা ব্যাংক নিয়ে হিসাবে ভুল করেছে। প্রথম থেকেই ব্যাংক এর বিরুদ্ধে কথা বলেছে ।তাদের ফলয়ারদের ভুল পথে পরিচালিত করেছে। এখন তারা সঠিক পথ কোনটি সেটি নিয়ে দ্বিধায় আছে। তাদেরকে বল...
এখনো সময় আছে নিজে ফিরে আসুন ও আপনার কথায় যারা চলে তাদেরকেও সঠিক পথ দেখান। ভুল হতেই পারে। তাই বলে সেটা নিয়ে পরে না থেকে সঠিক পথে আসুন... ব্যাংক ছাড়া গতি নাই।

গত ৬ মাস এ শেয়ার মার্কেট এ বিদেশী বিনিয়োগ বেড়েছে প্রত্যাশার চেয়ে বেশি। এই ধারা এখনও অব্যাহত আছে আর সেটা আগামী বছর রেকর্ড পরিমান হতে পারে। বিশ্বের বিভিন্নও দেশের পুজিবাজার এর সাথে তুলনা করলে বাংলাদেশ এর পুঁজিবাজার বিনিয়োগ এর জন্য এখন সবচেয়ে আকর্ষণীও।

গত বেশ কয়েকমাস এর অবস্থা পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে আগের চেয়ে পুজিবাজার এ সক্রিয় বিনিয়োগকারীর সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

বর্তমান বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারী ব্যাবসার যারা আছেন তাদের কাছে জানতে চাইলে তারা বলবেন পরস্তিতি খুব ভালনা। সেই সাথে এই মুহূর্তে বাংলাদেশে কোন উৎসব ও নেই। তাই এই সব সেক্টর এর মানুষ গুলির টাকা ও শেয়ার মার্কেট এ আসছে। যেটা উত্তর উত্তর বারতেই থাকবে।
মার্কেট মেকার রাও এখন খুবি সক্রিয়।

সেই সাথে সরকার পুজিবাজার এর ব্যাপারে খুবি ইতিবাচক মনোভাব পোষণ করে। একি সাথে পুজিবাজার এর জন্য সম্ভাব্য সব রকম সহযোগিতা করতে প্রস্তুত।
সব চেয়ে বড় ব্যাপার হল বিনিয়োগ কারিদের মানসিকতায় ব্যাপক পরিবর্তন এসেছে। যারা একসময় হতাশ হয়ে পড়েছিল তারাও আবার নতুন করে আশায় বুক বেধে ফিরে আসছে।

আগামী বছর এর জানুয়ারী থেকে পুঁজিবাজার এ নিয়মিত ২০০০ কোটি টাকার উপরে লেনদেন হবে।
উল্লেখিত বিষয় গুলির দিকে মনোযোগ দিলে এটা স্পষ্ট যে পুজিবাজার আমাদের সামনে অপার সম্ভাবনা নিয়ে দাড়িয়ে আছে। এখন আমাদের কে শুধু সঠিক সময়ে সঠিক কাজ টি করতে হবে। কোন সেক্টর পুজিবাজার এর সবচেয়ে সম্ভাবনাময় সেটা বুঝে বিনিয়োগ করলে আমরা অবশ্যই সফল হব।
আমি ব্যাংক নিয়েই আছি। থাকব আরও কিছুদিন।
দীর্ঘ পোস্টটি ধৈর্য ধরে পড়ার জন্য ধন্যবাদ। (সংগৃহীত লেখা)

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: