facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

শেয়ারবাজারে অর্থপ্রবাহ বাড়ার কারণ জনালেন এনবিআর চেয়ারম্যান


২৬ আগস্ট ২০২০ বুধবার, ১১:২৩  এএম

নিজস্ব প্রতিবেদক


শেয়ারবাজারে অর্থপ্রবাহ বাড়ার কারণ জনালেন এনবিআর চেয়ারম্যান

উল্লেখযোগ্য হারে সাড়া পাওয়া না গেলেও অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দেয়ার কারণে পুঁজিবাজারে অর্থের প্রবাহ বেড়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি সম্প্রতি এনবিআরের সম্মেলন কক্ষে মুজিববর্ষের কর্মসূচির অংশ হিসেবে পাইলট বেসিসে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

 

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের ক্ষেত্রে কোনো প্রতিষ্ঠান প্রশ্ন করতে পারবে না। আমরা সব প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলেছি। যে সব প্রতিষ্ঠান এসব ব্যাপারে প্রশ্ন করে, আমরা তাদের সবার সঙ্গে কথা বলেছি, তারা এ বিষয়ে প্রশ্ন করবে না। যদি কোনো প্রতিষ্ঠান এ ধরনের প্রশ্ন তোলে, তাদের সেটা অন্যায় হবে, অনুচিত হবে। এক্ষেত্রে কেউ চাইলে আইনের আশ্রয় নিতে পারবে। সরকার আইন করে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দিয়েছে। এখানে কেউ প্রশ্ন রাখতে পারে না। তবে আমার মনে হয় কাউকেই আইনের আশ্রয় নিতে হবে না। রিটার্ন আসলে প্রকৃতপক্ষে কি পরিমাণ অপ্রদর্শিত বিনিয়োগ হয়েছে সেটি বোঝা যাবে।

 

ভ্যাটের অনিয়ম বন্ধ করতেই ইএফডি চালু করা হচ্ছে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, ইএফডি ব্যবসা প্রতিষ্ঠান থেকে রাজস্ব আহরণ ব্যবস্থায় একটি যুগান্তকারী পরিবর্তন আনবে। ফলে হয়রানি দূর হবে এবং রাজস্ব আহরণের ব্যয় ও ব্যবসায়িক খরচ কমবে। কর পরিহারের সুযোগ থাকবেন না। রাজস্ব আদায়ে গতি আসার পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠান অটোমেশনের আওতায় আসবে। এ বিষয়ে ক্রেতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া যাবে বলে আশা করছি। আস্থার জায়গা তৈরি করতে পারবো। প্রাথমিকভাবে ১০০ মেশিন বসানো হলো। পর্যায়ক্রমে আগামী তিন মাসের মধ্যে এক হাজার ইএফডি মেশিন বসানো হবে। আগামী জুনের মধ্যে এক লাখ ইএফডি মেশিন বসানোর লক্ষ্যমাত্রা রয়েছে।

অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: