facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

শিক্ষক নিবন্ধন সনদধারীদের জেলা উপজেলা কোটা বাতিল


১৫ ডিসেম্বর ২০১৭ শুক্রবার, ১১:১৩  এএম

শেয়ার বিজনেস24.কম


শিক্ষক নিবন্ধন সনদধারীদের জেলা উপজেলা কোটা বাতিল

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিবন্ধন সনদধারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে উপজেলা, জেলা কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। সেসঙ্গে নিবন্ধন সনদধারীদের শিক্ষকতার মেয়াদ আজীবন ঘোষণা করেছেন আদালত।

আদেশে আরও বলা হয়, রায় পাওয়ার ৯০ দিনের মধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিবন্ধন সনদধারী শিক্ষকদের মেধা তালিকা এনটিআরসির ওয়েবসাইটে প্রকাশ করার নির্দেশ দিয়েছেন আদালত।

নিয়োগের উদ্দেশ্যে এনটিআরসিএ যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠানে সুপারিশ করে তবে কপি পাওয়ার ৬০ দিনের মধ্যে তা বাস্তবায়ন করতে হবে। অন্যথায় ওই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার জন্য গঠিত ব্যবস্থাপনা কমিটি বা গভর্নিং কমিটি বাতিল করবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

রিটকারী আইনজীবী মো. সাহাবুদ্দীন খান লার্জ আদেশের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, কয়েকশ রিট আবেদন নিষ্পত্তি করে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন। এল ফলে প্রায় ১৫ হাজার শিক্ষকের চাকুরির দোয়ার উন্মুক্ত হলো।

আদালতে রিটের পক্ষে মামলা পরিচালনা করেছেন ব্যারিস্টার এম আমির উল ইসলাম, অ্যাডভোকেট ড. শাহদীন মালিক, ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন, সাহবুদ্দীন খান লার্জ, হুমায়ুন কবীর, সিরাজুল ইসলাম খান রাজীব, মো. মহিউদ্দিন হানিফ, ইশরাত হাসান। এনটিআরসিএর পক্ষে ছিলেন ব্যারিস্টার কাজী মাইনুল হাসান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস, তাইতাস হিল্লোল রেমা।

আদালতের রায়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে ৯০ দিনের মধ্যে একটি জাতীয় মেধা তালিকা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ অনুযায়ী সংশ্লিষ্টদের সনদ দিতে বলা হয়েছে। সনদধারীদের নিয়োগ না হওয়া পর্যন্ত সনদ বহাল থাকবে।

রায়ে দেয়া সাত দফা নির্দেশনায় বলা হয়-

>নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের সনদ দিতে হবে। নিয়োগ না হওয়া পর্যন্ত সনদ বহাল থাকবে।

>রায়ের কপি পাওয়ার পর থেকে ৯০ দিনের মধ্যে উত্তীর্ণদের নিয়ে একটি জাতীয় মেধা তালিকা করতে হবে।

যে তালিকা এনটিআরসির ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

>একটি জাতীয় মেধা তালিকা করতে হবে। বিভাগ, জেলা, উপজেলা বা জাতীয় তালিকা নামে কোনো তালিকা করা যাবে না।

>এনটিআরসিএ প্রতি বছর মেধা তালিকা হালনাগাদ করতে হবে।

>সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে সনদ জারি করবে।

>নিয়োগের উদ্দেশ্যে এনটিআরসিএ কোনো শিক্ষা প্রতিষ্ঠান বরাবর যদি কোনো সুপারিশ করে তবে কপি পাওয়ার ৬০ দিনের মধ্যে তা বাস্তবায়ন করতে হবে। অন্যথায় ওই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার জন্য গঠিত ব্যবস্থাপনা কমিটি বা গভর্নিং কমিটি বাতিল করবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

>বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিবন্ধনধারী শিক্ষকদের চাকরিতে প্রবেশের জন্য একটি সুনিদিষ্ট বয়সসীমা নির্ধারণ করতে শিগগিরই সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষ পদক্ষেপ নিবে বলেও আদালতে তার পযবেক্ষনে নির্দেশনা দিয়েছেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: