facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

লুব-রেফ বাংলাদেশের আইপিও অনুমোদন


১৮ নভেম্বর ২০২০ বুধবার, ০৫:৩০  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


লুব-রেফ বাংলাদেশের আইপিও অনুমোদন

বুক বিল্ডিং পদ্ধতিতে কাট-অফ প্রাইস নির্ধারণের পর লুব-রেফ বাংলাদেশের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ বুধবার ১৮ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৯তম সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ১২ অক্টোবর বিকাল ৫টায় কোম্পানিটির বিডিং শুরু হয়ে টানা ৭২ ঘণ্টার বিডিং শেষ হয় ১৫ অক্টোবর বিকাল ৫টায়। বিডিংয়ে সর্বনিম্ন ১৩ টাকা থেকে সর্বোচ্চ ৬০ টাকা দর প্রস্তাব করেন যোগ্য বিনিয়োগকারীরা। সবচেয়ে বেশি ১৪ জন ইআই ২৫ টাকা ও ৫৫ টাকা করে দরপ্রস্তাব করেন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন ইআই ২৭ টাকায় দরপ্রস্তাব করেন। আর ৩০ টাকা করে দরপ্রস্তাব করেন ছয়জন ইআই। বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত ৭৫ কোটি টাকার বিপরীতে ২০৮ জন বিডার মোট ১৭৪ কোটি ১৪ লাখ ৪১ হাজার টাকার দরপ্রস্তাব করেন।

বিডিংয়ে কোম্পানিটির শেয়ারের প্রান্তঃসীমা মূল্য (কাট-অফ প্রাইস) ৩০ টাকায় নির্ধারণ করেন যোগ্য বিনিয়োগকারীরা (ইআই)। পাবলিক ইস্যু রুলস অনুসারে, সাধারণ বিনিয়োগকারীরা প্রান্তঃসীমা মূল্যের চেয়ে ১০ শতাংশ কমে অর্থাৎ ২৭ টাকায় কোম্পানিটি শেয়ার পাবেন।

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২০ আগস্ট বিএসইসির ৭৩৬তম সভায় এ কোম্পানির বিডং অনুমোদন দেয়।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, লুব-রেফ বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলন করবে। যা ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিওজনিত ব্যয়ে ব্যবহার করা হবে।

কোম্পানিটির ৩০ জুন ২০২৯ সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.০৮ টাকা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ৩১.৯৩ টাকা ও শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত) হয়েছে ২৫.৯৬ টাকা।

উল্লেখ্য ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২.২৩ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: