facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

লাকি অর্গানিকসে বড় বিনিয়োগে যাচ্ছে কাট্টলি টেক্সটাইল


২৩ নভেম্বর ২০১৯ শনিবার, ০১:৫১  পিএম

নিজস্ব প্রতিবেদক


লাকি অর্গানিকসে বড় বিনিয়োগে যাচ্ছে কাট্টলি টেক্সটাইল

ডেইরি ফার্ম খাতে লাকি অর্গানিকস লিমিটেডে ৩ কোটি ২০ লাখ টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি কাট্টলি টেক্সটাইল লিমিটেড। গত বুধবার কাট্টলি টেক্সটাইলের পর্ষদ সভায় বিনিয়োগের এ সিদ্ধান্তে অনুমোদন দেয়া হয়।

এ বিনিয়োগ থেকে প্রতি বছর ১ কোটি ৫৭ লাখ ৭০ হাজার টাকা রাজস্ব আয় হবে বলে আশা করছে কাট্টলি টেক্সটাইল। আর বার্ষিক মুনাফা আসতে পারে ৭৮ লাখ ৫১ হাজার ৪৬৪ টাকা। রিটার্ন অব ইনভেস্টমেন্ট প্রাক্কলনে কোম্পানিটি প্রথম বছর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দেখিয়েছে ১৯ টাকা ৭৬ পয়সা। শেয়ারপ্রতি আয় দেখিয়েছে ২ টাকা ৫৫ পয়সা। আর রিটার্ন অব ইনভেস্টমেন্ট (আরওআই) দেখিয়েছে ৭৭ লাখ ৫২ হাজার ২২৪ টাকা। দ্বিতীয় বছরে এনএভিপিএস, ইপিএস ও আরওআই দেখিয়েছে যথাক্রমে ২২ টাকা ৪৭ পয়সা, ২ টাকা ৭১ পয়সা ও ১ কোটি ১১ লাখ ৮ হাজার ৮২৪ টাকা। কোম্পানিটির হিসাবমতে, তৃতীয় বছরে এনএভিপিএস, ইপিএস ও আরওআই দাঁড়াবে যথাক্রমে ২৫ টাকা ২৪ পয়সা, ২ টাকা ৮৭ পয়সা ও ১ কোটি ৪৬ লাখ ২৮ হাজার ২২৪ টাকা।

লাকি অর্গানিকসে মোট ৮ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে কাট্টলি টেক্সটাইলের। এর মধ্যে ডেইরি ফার্ম খাতে ৩ কোটি ২০ লাখ টাকা বিনিয়োগের সর্বশেষ ঘোষণাটি দিল তারা। এর আগে গত মাসে লাকি অর্গানিকসে ৪ লাখ টাকা বিনিয়োগের মাধ্যমে কোম্পানিটির ৪০ শতাংশ শেয়ার অধিগ্রহণের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে কাট্টলি টেক্সটাইলের পর্ষদ। এর মধ্যে ২ শতাংশ নগদ ও বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। আগামী ১৯ ডিসেম্বর সকাল ১০টায় চট্টগ্রামের ভাটিয়ারী গলফ অ্যান্ড কান্ট্রি ক্লাবে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২০ নভেম্বর।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কাট্টলি টেক্সটাইলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ২০ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৮ টাকা ১ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২২ টাকা ৪৩ পয়সা। ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কাট্টলি টেক্সটাইল।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৬২ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ২০ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৬৩ পয়সা।

গত বছরের ২৬ জুন কাট্টলি টেক্সটাইলকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩৪ কোটি টাকার মূলধন উত্তোলনের অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওই বছরের ১২ নভেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ারটির লেনদেন শুরু হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: