facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

লঙ্কাবাংলার ব্যাপক লেনদেনের কারণ


২৩ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ০২:৪০  পিএম

শেয়ার বিজনেস24.কম


লঙ্কাবাংলার ব্যাপক লেনদেনের কারণ

রাইট শেয়ারের রেকর্ড তারিখ সামনে রেখে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ারের ব্যাপক লেনদেন বেড়েছে।


ঢাকা স্টক এক্সচেঞ্জে গত চার দিনে কোম্পানিটির পাঁচ কোটি তিন লাখ ৪৪ হাজার শেয়ার হাতবদল হয়েছে, যা মোট শেয়ারের প্রায় ১৬ শতাংশ। লেনদেন হওয়া ওই শেয়ারের মূল্য প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা।

অন্তত দুই বছরের মধ্যে গত রোববার লংকাবাংলার শেয়ারে রেকর্ড লেনদেন হয়। ওইদিন ১২০ কোটি টাকায় এক কোটি ৮০ লাখ শেয়ার লেনদেন হয়, যা মোট শেয়ারের পাঁচ দশমিক ৬৫ শতাংশ। সেদিন লংকাবাংলার প্রায় ছয় শতাংশ মূল্য বৃদ্ধি পেয়ে ৬৮ টাকা ২০ পয়সা হয়।

রোববার প্রায় ছয় শতাংশ দরবৃদ্ধির পরও শেয়ার সরবরাহ ছিল উল্লেখযোগ্যহারে। দুই বছরের মধ্যে রোববার রেকর্ডসংখ্যক শেয়ার হাতবদল হলেও দরবৃদ্ধিতে আগের থেকে পিছিয়ে রয়েছে। এর আগে ২৬ এপ্রিল এককোটি ২৮ লাখ শেয়ার লেনদেন হলে প্রতিষ্ঠানটির দর বেড়ে যায় প্রায় ১০ শতাংশ।

গত চার দিনে প্রায় সাড়ে তিন কোটি শেয়ার লেনদেনের মধ্যে দর বেড়েছে সাড়ে পাঁচ শতাংশ।

লংকাবাংলা দুটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ছাড়ার অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এজন্য রেকর্ড তারিখ নির্ধারিত হয়েছে ২৬ নভেম্বর। প্রতিটি রাইট শেয়ারের মূল্য ধরা হয়েছে ১০ টাকা।
রেকর্ড তারিখের আগে বুধবার থেকে স্পটে লেনদেন হচ্ছে লংকার শেয়ার।

চলতি বছরের পুরোটাজুড়েই লেনদেনে শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে জায়গা করে নেয় কোম্পানিটি। এসময় এর দরও বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২৭ টাকা ৩০ পয়সা থেকে সর্বোচ্চ ৬৯ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে। সোমবারই কোম্পানিটির শেয়ারের দর বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ওঠে।

কিন্তু রোববার রেকর্ড লেনদেনের পর থেকেই হাতবদল হওয়ার শেয়ারের সংখ্যা ও লেনদেন কমতে শুরু করেছে। সোমবার ৭৩ কোটি ৬৭ লাখ টাকায় এককোটি সাত লাখ ২৫ হাজার শেয়ার হাতবদল হয়। মঙ্গলবার ৮৬ কেটি ৭১ লাখ টাকায় লেনদেন হয় এক কোটি ২৭ লাখ শেয়ার। বুধবার ৮৮ লাখ ৬১ হাজার শেয়ার লেনদেন হয়েছে ৬০ কোটি টাকায়।

শ্রীলঙ্কা ও বাংলাদেশের যৌথ উদ্যোগের ৩১৮ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০৬ সালে।

চার বছরে কোম্পানিটির মুনাফা ১৫০ শতাংশ বেড়ে ২০১৬ সালে ৮০ কোটি টাকা হয়েছে। চলতি বছরের তিন প্রান্তিক শেষে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটি মুনাফা দেখিয়েছে ১০৫ কোটি টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: