facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

রেমিটেন্সে ভ্যাট বসেনি, স্রেফ গুজব


১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার, ০৯:৩৩  এএম

নিজস্ব প্রতিবেদক


রেমিটেন্সে ভ্যাট বসেনি, স্রেফ গুজব

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর কোনো ভ্যাট আরোপ করা হয়নি বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ৭ জুন জাতীয় সংসদে বাজেট প্রস্তাব করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে রেমিটেন্সে ভ্যাট বসানোর ‘মিথ্যা প্রচার’ হচ্ছে বলে জানিয়েছে এনবিআর।

এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের উপর মূল্য সংযোজন কর-মূসক বা ভ্যাট আরোপিত হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হচ্ছে।

“এটি সম্পূর্ণ মিথ্যা ও গুজব। দেশের বৈধ রেমিটেন্স প্রবাহ বন্ধ করে হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা প্রেরণের অপপ্রয়াস হিসাবে এ প্রচারণা চালানো হতে পারে বলে এনবিআর মনে করে।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, “মূল্য সংযোজন কর আরোপিত হয় পণ্য বা সেবা সরবরাহের উপর। প্রবাসীরা দেশের বাইরে কঠোর শ্রমের বিনিময়ে যে সেবা দিয়ে থাকেন তার বিনিময়ে বৈদেশিক মুদ্রা আহরিত হয়। এ সম্পূর্ণ কার্যক্রম মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধারা ৩ এর উপ-ধারা ২(ক) মোতাবেক সেবা রপ্তানি হিসাবে বিবেচিত।

এনবিআর বলছে, রেমিটেন্সের ওপর ভ্যাট বসানো হয়েছে বলে ফেইসবুকে এমন অপপ্রচার চালানো হচ্ছে এনবিআর বলছে, রেমিটেন্সের ওপর ভ্যাট বসানো হয়েছে বলে ফেইসবুকে এমন অপপ্রচার চালানো হচ্ছে “সুতরাং এ রপ্তানি কার্যক্রম ভ্যাটের আওতা বহির্ভূত। অর্থাৎ রেমিটেন্স সীমা নির্বিশেষে এ খাতের উপর কোনো ভ্যাট প্রযোজ্য নয়। তাই প্রবাসীরা বৈধ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে যে কোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স প্রেরণ করতে পারেন।”

অবৈধ চ্যানেল বা হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স প্রেরণ করা হলে তা জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে না। তাই হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স প্রেরণ থেকে বিরত থাকার জন্য বিজ্ঞপ্তিতে সবাইকে অনুরোধ করা হয়।

“এনবিআর হুন্ডি বা মানি লন্ডারিং প্রতিরোধের বিষয়ে সবসময় সতর্ক অবস্থানে রয়েছে।”

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানকারী এক কোটি প্রবাসী এক হাজার ৩৫৭ কোটি ৫২ লাখ ( ১৩ দশমিক ৫৭ বিলিয়ন) ডলার রেমিটেন্স পাঠিয়েছেন।

এই অংক গত বছরের একই সময়ের চেয়ে ১৭ দশমিক ৫ শতাংশ বেশি।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: