facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

রিজেন্ট ও তুংহাইয়ের তদন্তে ডিএসই-সিএসই


০৬ জুন ২০১৭ মঙ্গলবার, ০৯:৪১  পিএম

শেয়ার বিজনেস24.কম


রিজেন্ট ও তুংহাইয়ের তদন্তে ডিএসই-সিএসই

রিজেন্ট টেক্সটাইল মিলস ও তুংহাই নিটিং অ্যান্ড ডায়িংয়ের শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ঘটনা তদন্তে দুই স্টক এক্সচেঞ্জকে যুক্ত করা হয়েছে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক বিএসইসি এক নির্দেশনায় ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে এই দুই কোম্পানির শেয়ার কেনাবেচার কোনো পর্যায়ে অনিয়ম হয়েছে কি-না, কেউ আইনের লঙ্ঘন ঘটিয়েছে কি-না তা খতিয়ে দেখতে বলেছে।

আগামী ১৬ জুনের মধ্যে বিএসইসি গঠিত তদন্ত কমিটির কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে স্টক এক্সচেঞ্জ দুটির ব্যবস্থাপনা পরিচালককে। রিজেন্ট টেক্সটাইল ও তুংহাই নিটিংয়ের শেয়ার লেনদেন ও দরবৃদ্ধি সংক্রান্ত বিষয়ে অন্য কোনো পর্যবেক্ষণ থাকলে তা-ও প্রতিবেদনে উল্লেখ করতে বলা হয়েছে।

মঙ্গলবার বিএসইসি গঠিত তদন্ত কমিটির পক্ষ থেকে দুই স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের কাছে ফ্যাক্সে এ বিষয়ে জরইর নির্দেশনা পাঠানো হয়।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, চলতি বছরের ১ ফেব্রুয়ারি থেকে ১৭ মে পর্যন্ত সময়ে লেনদেনের ওপর তদন্ত প্রতিবেদন আগামী ১৬ জুনের মধ্যে জমা দিতে হবে।

এর আগে গত ১৮ মে কোম্পানি ২টির শেয়ারের দর বৃদ্ধির পেছনে কোনো অস্বাভাবিকতা আছে কি-না তা খতিয়ে দেখতে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই কমিটির সদস্যরা হলেন, বিএসইসি উপ-পরিচালক মো. ফখরুল ইসলাম মজুমদার, উপ-পরিচালক মোহাম্মদ আল মাসুম মৃধা এবং সহকারি পরিচালক মো. বনি ইয়ামিন খান।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিসংখ্যান থেকে দেখা যায়, গত ৩ জানুয়ারি তুংহাই নিটিং এর শেয়ারের দাম ছিল ১২ টাকা ৪০ পয়সা। এর পর থেকে এটি বাড়তে বাড়তে ১৩ এপ্রিল এটি ১৯ টাকা ৪০ পয়সায় উঠে। তিন মাসের ব্যবধানে শেয়ারটির দাম বাড়ে ৫৬ শতাংশ।

চলতি হিসাব বছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৬-মার্চ’১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৬১ পয়সা। গত ১৭ মে তারিখে শেয়ারটির মূল্য-আয় আনুপাত ছিল ১৯।

অন্যদিকে গত ২ জানুয়ারি রিজেন্ট টেক্সটাইলের শেয়ারের দাম ছিল ১৫ টাকা ৭০ পয়সা। গত ১৬ এপ্রিল এটি বেড়ে ৩৬ টাকা ৩০ পয়সায় উঠে। মাত্র সাড়ে তিন মাসে শেয়ারটির দাম ১৩১ শতাংশ বৃদ্ধি পায়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: