facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

রানার অটোমোবাইলস নিয়ে ব্যাপক প্রত্যাশা বিনিয়োগকারীদের


২০ মে ২০১৯ সোমবার, ০২:১৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


রানার অটোমোবাইলস নিয়ে ব্যাপক প্রত্যাশা বিনিয়োগকারীদের

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনকারী রানার অটোমোবাইলস লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল মঙ্গলবার শুরু হবে। ভালো মৌলভিত্তির এ শেয়ার নিয়ে ব্যাপক প্রত্যাশা তৈরি হয়েছে বিনিয়োগকারীদের মধ্যে।

বিনিয়োগকারীরা জানান, পুঁজিবাজারে এ কোম্পানি থেকে ভালো মুনাফা করতে চায় তারা। দেশের প্রথম মোটর সাইকেল উৎপাদনকারী কোম্পানিটির আর্থিক অবস্থা অত্যন্ত শক্ত। বাজারে তাদের চাহিদাও দিন দিন বাড়ছে। সব দিক বিবেচনা করে কোম্পানিটির শেয়ার ভালো দাম পাবে বলে জানান বিনিয়োগকারীরা।

গত ৪ মার্চ রানার অটোমোবাইলসের আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। লটারির মাধ্যমে পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে পাঠানো হয় ২৫ মার্চ। ৩১ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও চাঁদা গ্রহণ করে রানার অটোমোবাইলস। কোম্পানিটি ৬৭ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে ৫৫ লাখ ৯৭ হাজার ১৫টি শেয়ার ইস্যু করে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনক্রমে বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা মূলধন উত্তোলন করেছে রানার অটোমোবাইলস। এর মধ্যে কাট-অফ প্রাইস বা প্রান্তসীমা মূল্য ৭৫ টাকায় যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের (ইআই) কাছে ৬০ শতাংশ বা ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার এবং কাট-অফ প্রাইস থেকে ১০ শতাংশ বাট্টায় বাকি ৩৭ দশমিক ৫ শতাংশ অর্থ সংগ্রহে আইপিওর অবশিষ্ট ৪০ শতাংশ শেয়ার ইস্যু করেছে কোম্পানিটি।

আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংকঋণ পরিশোধ এবং আইপিওর ব্যয় নির্বাহে খরচ করবে কোম্পানিটি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: