facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

রাজস্ব আদায়ে সবার সঙ্গেই কাজ করতে চায় এনবিআর


১০ জুন ২০১৭ শনিবার, ০৪:১০  পিএম

শেয়ার বিজনেস24.কম


রাজস্ব আদায়ে সবার সঙ্গেই কাজ করতে চায় এনবিআর

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, এনবিআর এ মুহূর্তে রাজস্ব আহরণ, বাজেট ও ভ্যাট আইন বাস্তবায়ন ও পার্টনারশিপ নিয়ে কাজ করছে। এনবিআর সবার সঙ্গে হাতে হাত ধরে কাজ করতে চায়।

শনিবার সকালে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মিলনায়তনে বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউট (বিটিটিআই) আয়োজিত ‘প্রস্তাবিত বাজেট ও নতুন ভ্যাট আইন বিষয়ে আলোচনা’ এবং দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিটিটিআইয়ের প্রধান উপদেষ্টা ও সাবেক সচিব শ্যামল কান্তি ঘোষের সভাপতিত্বে বক্তব্য রাখেন, এনবিআরের সাবেক সদস্য এসএম আমিনুল করিম, বর্তমান সদস্য পারভেজ ইকবাল, লুৎফর রহমান, রঞ্জন কুমার ভৌমিক, ঢাকা দক্ষিণ কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান, এলটিইউ কমিশনার মতিউর রহমান প্রমুখ।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেট ও রাজস্ব ব্যবস্থাপনাকে আরও মসৃণ, জনবান্ধব, ব্যবসাবান্ধব, বিনিয়োগবান্ধব করার জন্য আমরা অনেক উপাদান পাচ্ছি। এসব উপাদান ব্যবহার করে আমরা ভবিষ্যতের পথ-নকশা তৈরি করছি। যদিও বাজেটে চূড়ান্ত নির্দেশনা এ মাসের শেষের দিকে অর্থবিল পাস হলে পাওয়া যাবে।

তিনি বলেন, ২০১৭-১৮ অর্থবছরের রাজস্ব আহরণ প্রক্রিয়া, ব্যবসা-বাণিজ্যে প্রণোদনায় আমাদের যে অব্যাহত প্রয়াস তা আমরা আরও বেগবান করব।

নজিবুর রহমান বলেন, ১ জুলাই থেকে বাস্তবায়িত হতে যাওয়া নতুন ভ্যাট আইন যাতে অত্যন্ত ক্লেশহীন এবং মসৃণ পরিবেশে বাস্তবায়ন করা যায় তার জন্য এনবিআর কাজ করছে। ভ্যাট আইন নিয়ে যেসব আলোচনা হচ্ছে সেটা অনেকটা মিথ, সত্য উঠে আসছে না। এ সময় সবাইকে সত্য বিষয়গুলো তুলে ধরার অনুরোধ করেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, কর্মশালায় নতুন ভ্যাট আইন নিয়ে যাতে সত্যটা তুলে ধরা হয়, যাতে দেশের সাধারণ মানুষ বুঝতে পারে নতুন আইনে তাদের জন্য কী বিশাল সুযোগ রাখা হয়েছে। বাজেট ও ভ্যাট আইন এ বিষয়ে কোথাও কোনো অস্পষ্টতা, দ্বৈততা বা দুর্বোধ্যতা থাকলে আলাপ-আলোচনার মাধ্যমে তা তুলে ধরতে হবে।

ভারতের উদাহরণ দিয়ে তিনি বলেন, ভারতে বাস্তবায়িত হতে যাওয়া জিএসটি আইনে যেসব পণ্যে ৫ শতাংশ ও ১২ শতাংশ ভ্যাট নির্ধারণ করা হয়েছে; আমাদের দেশে সেসব পণ্যে ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে। আমাদের সর্বোচ্চ ভ্যাট হার ১৫ শতাংশ আর ভারতের ১৮-২৮ শতাংশ পর্যান্ত। সবার সামনে তুলনামূলক এ আলোচনা তুলে ধরা দরকার।

প্রশিক্ষণের ওপর জোর দিয়ে তিনি বলেন, প্রশিক্ষণ, মতবিনিময়, সংলাপ এনবিআরের বৈশিষ্ট্য। এনবিআর এসবের মাধ্যমে কাজ করে। এর মাধ্যমে কোনো অস্পষ্টতা থাকবে না। অতীতে অনেকগুলো বিষয়ে অস্পষ্টা থাকলেও বর্তমানে কিন্তু সব বিষয়ে জনগণের সামনে স্পষ্ট করে তুলে ধরা হচ্ছে। জনগণ অবহিত হচ্ছে।

তিনি বলেন, ১৯৭২-৭৩ সালে আমাদের রাজস্ব আহরিত হয়েছিল মাত্র ১৬৬ কোটি টাকা। আগামী অর্থবছর আমরা আহরণ করব ২ লাখ ৪১ হাজার ১৯০ কোটি টাকা। প্রথম বাজেটে আমরা যে বার্তা পেয়েছিলাম স্বাধীনতার পর যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশে রাজস্ব প্রদানে মানুষ যে আগ্রহ দেখিয়েছিলেন, পৃথিবীতে তার নজির খুব কম। ৭২ থেকে ৭৪ সাল পর্যন্ত রাজস্ব প্রবৃদ্ধি ছিল ৬৭ শতাংশ। এ দেশকে জনগণ যে এগিয়ে নিতে চান তার প্রমাণ স্বাধীনতার পর পেয়েছি।


শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: