facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

রাইট শেয়ার ছেড়ে অর্থ তুলতে চায় ৫ কোম্পানি


২৪ ফেব্রুয়ারি ২০১৭ শুক্রবার, ০২:০২  পিএম

শেয়ার বিজনেস24.কম


রাইট শেয়ার ছেড়ে অর্থ তুলতে চায় ৫ কোম্পানি

শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য কোম্পানিগুলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

রাইট শেয়ার ইস্যুর আবেদন করা কোম্পানিগুলো হলো- আইএফআইসি ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, সিএমসি কামাল, জিকিউল বলপেন এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

ব্যবসা সম্প্রসারণ ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পূরণ করতে রাইট ছেড়ে টাকা তুলবে প্রতিষ্ঠানগুলো। তবে সব কিছু নির্ভর করছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সিদ্ধান্তের ওপর। সবকিছু যাচাই-বাছাই করে রাইটের অনুমোদন দেবে সংস্থাটি।

আইএফ আইসি: আইএফআইসি ব্যাংকের ১টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়ার জন্য বিএসইসিতে আবেদন করেছে। প্রতিটি রাইট শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা।

এবি ব্যাংক: এবি ব্যাংক লিমিটেড ৫টি শেয়ারের বিপরীতে ৪টি রাইট শেয়ার ছাড়ার আবেদন করেছে। এর আগে ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২.৫০ টাকা প্রিমিয়ামসহ সাড়ে ১২ টাকায় রাইট ছাড়ার ঘোষণা দিয়েছিল এবি ব্যাংক।

লংকাবাংলা: ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের কোম্পানি লংকাবাংলা ফিন্যান্স ২:১ অনুপাতে অর্থাৎ ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি রাইট শেয়ারের মূল্য ১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সিএমসি কামাল: ১০ টাকা অভিহিত মূল্যে একটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

জিকিউ বলপেন: জিকিউ বলপেন ১০ টাকা ফেসভ্যালুতে একটি শেয়ারের বিপরীতে এক দশমিক ৫টি রাইট শেয়ার দেবে। অর্থাৎ দুইটি শেয়ারের বিপরীতে ৩টি রাইট শেয়ারের আবেদন করেছে কোম্পানিটি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: