facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

রপ্তানি বহুমুখীকরণে নানা উদ্যোগ


২৫ ফেব্রুয়ারি ২০১৭ শনিবার, ০৩:৩৯  পিএম

শেয়ার বিজনেস24.কম


রপ্তানি বহুমুখীকরণে নানা উদ্যোগ

রপ্তানি বহুমুখীকরণে নানা উদ্যোগ নিয়েছে সরকার। তবে তৈরি পোশাকই রপ্তানি আয়ের মৌলিক খাত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা অ্যাপারেল সামিট-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। উদ্বোধনী সেশনে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ সিনিয়র সহ-সভাপতি ফারুক হাসান; সহ-সভাপতি এস.এম. মান্নান কচি, মাহমুদ হাসান খান, মোহাম্মদ নাসিরসহ সংগঠনের অন্যান্য কর্মকর্তা।


তৈরি পোশাক শিল্পের বড় এ সম্মেলন আয়োজন করেছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন (বিজিএমইএ)। এবারের সামিটের প্রতিপাদ্য বিষয়- ‘টুগেদার ফর এ বেটার টুমোরো’।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া  বিশেষ অতিথি ছিলেন আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর ফিল্ড অপারেশন অ্যান্ড পার্টনারশিপ বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল গিলবার্ট ফুসান হাংবো, বাংলাদেশের শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে তৈরি পোশাক শিল্প। রপ্তানি আয়ের ৮২ শতাংশই আসে এ খাত থেকে। অনেকে বলছে একমাত্র পোশাকের উপর নির্ভরশীল হওয়া ঠিক হবে না; আমরাও এটাই বলি। তবে এটাই রপ্তানি আয়ের মৌলিক খাত।

তিনি বলেন, এখন আমরা পাট ও আইসিটি সেক্টরে নজর দিচ্ছি। একসময় আমাদের অর্থনীতি ছিল কৃষিনির্ভর। কৃষি থেকে শিল্প এবং শিল্প থেকে সার্ভিস। এভাবেই রপ্তানি প্রক্রিয়া রূপান্তরিত হবে।

উদ্বোধনী সেশনের পরেই এই সম্মেলনে ৩ সেশনে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বক্তব্য রাখবেন। সেশনগুলো হলো- বিজনেস পলিসি অ্যান্ড ইনভারমেন্ট: টুওয়ার্ড এ বেটার বাংলাদেশ, কোলাবোরেটিভ অ্যান্ড রেসপনসিবল সার্সিং ফর সাসটেইন্যাবল গ্রোথ এবং বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাষ্ট্রি: ট্রান্সফরমেশন অ্যান্ড দ্য রোড অ্যাহেড।

সেশনগুলোতে যেসব বিষয় অগ্রাধিকার পাবে তা হলো- শিল্পমুখী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য কনডাকটিভ বিজনেস, পরিবেশ ও নীতি, তৈরি পোশাকরে সাপ্লাই চেইন টেকসই করার জন্য স্টেকহোল্ডারদের সমন্বিত উদ্যোগ ও টেকসই অর্থনীতির গুরুত্ব কতখানি, শিল্পের আধুনিকীকরণ কেন গুরুত্বপূর্ণ, পোশাক শিল্পের চ্যালেঞ্জ ইত্যাদি বিষয়।

এর আগে ২০১৪ সালে প্রথমবারের মতো অ্যাপরেল সামিটের আয়োজন করে বিজিএমইএ। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের গার্মেন্টস খাতের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতেই দ্বিতীয়বারের মতো এ আয়োজন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: