facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

যে কারণে বোনাস ও রাইট ঘোষণা ন্যাশনাল পলিমারের


০২ সেপ্টেম্বর ২০১৯ সোমবার, ০২:২০  পিএম

নিজস্ব প্রতিবেদক


যে কারণে বোনাস ও রাইট ঘোষণা ন্যাশনাল পলিমারের

তালিকাভুক্ত ন্যাশনাল পলিমার পরিশোধিত মূলধন বর্তমানের তুলনায় প্রায় আড়াই গুণে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। গত বৃহস্পতিবার কোম্পানিটির পরিচালনা পর্ষদে এমন সিদ্ধান্ত হয়। বাড়তি মূলধন ব্যাংক ঋণ পরিশোধ ছাড়াও ব্যবসায়িক প্রবৃদ্ধি বজায় রাখতে নতুন বিনিয়োগের জন্য জমি কিনতে ব্যয় করবে বলে জানিয়েছে কোম্পানিটি। ডিএসইর ওয়েবসাইটে গতকাল রোববার এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত তথ্য অনুযায়ী, গত হিসাব বছরের মতো এ বছরও ২২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে ন্যাশনাল পলিমার। ২০১৮-১৯ হিসাব বছরের শেয়ারপ্রতি চার টাকা ২৫ পয়সা নিট মুনাফা থেকে এই লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি।

পর্ষদ সভায় বিদ্যমান একটি শেয়ারের বিপরীতে আরও একটি করে রাইট শেয়ার বিক্রিরও সিদ্ধান্ত হয়েছে। এ ক্ষেত্রে ১০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের ইস্যুমূল্য প্রস্তাব করা হয়েছে ২০ টাকা। অবশ্য এ সিদ্ধান্ত কোম্পানিটির শেয়ারহোল্ডার এবং নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন সাপেক্ষে কার্যকর হবে।

বোনাস ও রাইট ঘোষণার পরও গতকাল শেয়ারটির দরে কোনো পরিবর্তন হয়নি। আগের কার্যদিবসের তুলনায় মাত্র ১০ পয়সা বেড়ে ১১২ টাকা ১০ পয়সায় কেনাবেচা হয়েছে। অবশ্য কয়েক মাস ধরে শেয়ারটির দর ক্রমে বেড়েছে। ৬৭ টাকা থেকে শেয়ারটি দ্বিগুণ বেড়ে মাঝে ১৩৩ টাকায়ও কেনাবেচা হয়েছিল।

বর্তমানে ন্যাশনাল পলিমারের পরিশোধিত মূলধন ২৯ কোটি ৯১ লাখ টাকা। নতুন করে বোনাস লভ্যাংশ দেওয়ার পর কোম্পানিটির পরিশোধিত মূলধন বেড়ে দাঁড়াবে সাড়ে ৩৬ কোটি টাকা। এরপর রাইট বিক্রির প্রস্তাব অনুমোদন হলে কোম্পানিটির পরিশোধিত মূলধন বেড়ে দাঁড়াবে ৭২ কোটি ৯৮ লাখ টাকা।

মূলধন বাড়ানোর সুযোগ সৃষ্টির জন্য পর্ষদ কোম্পানির সংঘ স্মারক সংশোধন করে বর্তমানের অনুমোদিত মূলধন ৫০ কোটি থেকে ৩০০ কোটি টাকায়ও উন্নীত করার সুপারিশ করেছে। এ জন্য আগামী ১৫ অক্টোবর গাজীপুরের বোর্ডবাজারে ফকরুদ্দিন অ্যান্ড সন্স কমিউনিটি সেন্টারে এজিএম ও ইজিএম অনুষ্ঠিত হবে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: