facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

যে কারণে বাজেট শেয়ারবাজার ইস্যুতে মন্দের ভালো


০৪ জুন ২০১৭ রবিবার, ১০:১৭  এএম

শেয়ার বিজনেস24.কম


যে কারণে বাজেট শেয়ারবাজার ইস্যুতে মন্দের ভালো

সার্বিক বিচারে আগামী ২০১৭-১৮ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের জন্য তেমন কিছু নেই। এমনকি বাজেট ঘোষণায় শেয়ারবাজার নিয়ে তেমন কোনো কথাই বলেননি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেট প্রস্তাবে তিনি শুধু গত বছর নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কয়েকটি বিধিমালা করার কথা উল্লেখ করেছেন।

সংশ্লিষ্টরা বলেন, বাজেটে মন্দ কিছু না থাকাটাও মন্দের ভালো হয়েছে। তাছাড়া ব্যাংকে আমানতের ওপর আবগারি শুল্ক বৃদ্ধি ও অর্থমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলনে আগামী দুই মাসের মধ্যে সঞ্চয়পত্রের সুদহার কমানোর ঘোষণায় শেয়ারবাজারে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা আছে।

বিনিয়োগকারীদের জন্য এবারের বাজেট ঘোষণায় কোনো সুখবর না রাখলেও অর্থবিলে শেয়ারবাজার সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক, সম্পদ ব্যবস্থাপক কোম্পানি, অনুমোদিত প্রতিনিধি (প্রচলিত অর্থে শেয়ার ট্রেডার), স্টক এক্সচেঞ্জ, সেন্ট্রাল ডিপোজিটরি প্রতিষ্ঠান সিডিবিএলের লাইসেন্স নবায়ন ফির ওপর প্রযোজ্য ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। সংশ্লিষ্টরা জানান, প্রতিষ্ঠানগুলোর বার্ষিক লাইসেন্স নবায়ন ফি পাঁচ থেকে ২৫ হাজার টাকা। ফলে এখানে ভ্যাট বাবদ সরকারের খুব বেশি আয় ছিল না। এ ভ্যাট প্রত্যাহারের কোনো সুফল সরাসরি বিনিয়োগকারীরা পাবেন না। বাজেটে অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের বিনিয়োগকে কর অব্যাহতি দেওয়া হয়েছে। এ ছাড়া আগামী পাঁচ বছরের জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে আয়কর অব্যাহতি দিয়েছেন অর্থমন্ত্রী।

জানতে চাইলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রাকিবুর রহমান বলেন, `নতুন কিছু নাই আবার খারাপ কিছুও নাই। তাই এই বাজেট শেয়ারবাজার ইস্যুতে মন্দের ভালো। বাজেট ঘোষণার আগে গুজব ছিল, মূলধনী মুনাফার (ক্যাপিটাল গেইন) ওপর কর বাড়ানো হবে। শেষ পর্যন্ত হয়নি। এটা ভালো খবর। তিনি বলেন, `ব্যাংকে আমানতের ওপর আবগারি শুল্ক বেড়েছে। সঞ্চয়পত্রের সুদহার কমানোর কথা বলেছেন অর্থমন্ত্রী। এতে কিছু মানুষ শেয়ারবাজারমুখী হওয়ার সম্ভাবনা আছে। এটাও ভালো দিক। প্রাতিষ্ঠানিক করহার কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন অর্থমন্ত্রী। শেষ পর্যন্ত কমাননি, আবার বাড়ানওনি। এটাও ভালো।`

এ অবস্থায় শেয়ারবাজারের বিনিয়োগকারীদের প্রতিক্রিয়া কী হবে, এমন প্রশ্নে রাকিবুর রহমান বলেন, শেয়ারবাজার যে ধারায় চলছিল, সে ধারাতেই চলবে। বাজেটের প্রভাব থাকবে না। একই প্রশ্নে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় অনুষদ বিভাগের ডিন অধ্যাপক মোহাম্মদ মূসা বলেন, `প্রাতিষ্ঠানিক করহার কমাবেন বলেছিলেন অর্থমন্ত্রী। এ প্রতিশ্রুতি না রাখায় বিনিয়োগকারীরা নিশ্চয়ই হতাশ হয়েছেন। তবে শেষ পর্যন্ত তাদের প্রতিক্রিয়া কী হয়, তা আগাম ধারণা করে লাভ নেই। রোববারের লেনদেনের প্রতিক্রিয়ায় বোঝা যাবে।`

ঘোষিত বাজেটে আগামী অর্থবছরের জন্য সকল প্রকার কোম্পানির করপোরেট করহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে। যদিও প্রাক্-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী নিজেই বলেছিলেন, দেশের প্রাতিষ্ঠানিক করহার অন্য অনেক দেশের তুলনায় বেশি, এটা কমানোর পরিকল্পনা আছে। তবে তার এমন আশ্বাস বাজেটে প্রতিফলিত হয়নি। গত বৃহস্পতিবার জাতীয় সংসদে তিনি যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে প্রাতিষ্ঠানিক করহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করেছেন।

বাজেট বক্তৃতায় মুহিত বলেন, প্রায়শই বলা হয়, আমাদের প্রাতিষ্ঠানিক করহার অনেক বেশি। তবে গভীরভাবে পরীক্ষা করে দেখা গেছে, এ তথ্য ঠিক নয়। বর্তমানে তালিকাভুক্ত কোম্পানির প্রাতিষ্ঠানিক করহার ২৫ শতাংশ, যা বৈশ্বিক গড় প্রাতিষ্ঠানিক করহার ২৪ দশমিক ২৯ শতাংশের সঙ্গে প্রতিযোগিতাপূর্ণ। রাজস্ব আয়ের স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে এবার কোনো খাতেই করহার বাড়ানো হচ্ছে না। আরও কোম্পানিকে শেয়ারবাজারমুখী হতে উৎসাহিত করতে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানিগুলোর করহারে ১০ শতাংশ ব্যবধান রাখা হয়েছে।

তবে শেয়ারবাজার তালিকাভুক্ত নয় ব্যাংক, মোবাইল অপারেটর এবং সিগারেট কোম্পানির করপোরেট করহার ভবিষ্যতে কমানোর আশ্বাস দিয়ে তিনি বলেন, বর্তমানে এসব গুটিকয় খাতের কোম্পানিগুলোর করহার ৪০ শতাংশের বেশি (সাড়ে ৪২ শতাংশ থেকে ৪৫ শতাংশ)। ভবিষ্যতে তা পর্যায়ক্রমে কমিয়ে ৪০ শতাংশ করার পরিকল্পনা আছে।

এদিকে অন্য কোনো খাতের জন্য না কমালেও রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের জন্য প্রাতিষ্ঠানিক করহার ৫ শতাংশ কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বর্তমানে এটি ২০ শতাংশ, যা ১৫ শতাংশ করার কথা বলেছেন। শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের তৈরি পোশাক কোম্পানি এ সুবিধা পাবে। তবে তৈরি পোশাক কোম্পানির উৎসে কর শূন্য দশমিক ৭-এর পরিবর্তে আগামী অর্থবছর থেকে ১ শতাংশ হবে। এতে চাপে পড়বে দেশের প্রধান এ রফতানি খাত।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: