facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

যে কারণে চার ব্রোকারেজ হাউজকে ৭০ লাখ টাকা জরিমানা


২২ নভেম্বর ২০১৭ বুধবার, ০১:৫৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


যে কারণে চার ব্রোকারেজ হাউজকে ৭০ লাখ টাকা জরিমানা

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত চার ব্রোকারেজ হাউজকে ৭০ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মঙ্গলবারের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর মধ্যে সমন্বিত গ্রাহক হিসাবে (কনসলিডেটেড কাস্টমার অ্যাকাউন্ট) ঘাটতি রেখে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বিধিমালা এবং অনুমোদিত প্রতিনিধির নামে বিও অ্যাকাউন্ট খুলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিধিমালা লঙ্ঘনের দায়ে গ্লোব সিকিউরিটিজকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিধি অনুযায়ী, একটি ব্রোকারেজ হাউজের সমস্ত বিনিয়োগকারীর টাকা একটি অ্যাকাউন্টে (সমন্বিত গ্রাহক হিসাব) রাখার নিয়ম। এই হিসাবে বিনিয়োগকারীদের যে পরিমাণ নগদ টাকা থাকার কথা তা না থাকলেই আইন ভঙ্গ হয়।

এছাড়া অনুমোদিত প্রতিনিধির নামে বিও হিসাব খোলার নিয়ম নেই।

সমন্বিত গ্রাহক হিসেবে ঘাটতি, ব্রোকারেজের পরিচালকের আত্মীয় ও কর্মচারীদের ঋণ দেওয়া, জেড ক্যাটাগরির শেয়ারে ঋণ দেওয়া, বিও হিসাবের স্থিতি ঋণাত্মক থাকার পরও টাকা তোলা এবং ৫ লাখ টাকার বেশি নগদ নিয়ে আইন ভঙ্গ করায় এস বি সিকিউরিটিজকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে ।
সমন্বিত গ্রাহক হিসেবে ঘাটতি, বিনিয়োগকারীকে ৩ মাসের প্রকৃত নগদ পুঁজির ২৫ শতাংশের বেশি মার্জিন ঋণ দেওয়া ও নগদ হিসেবে ঋণ দিয়ে আইন ভঙ্গ করায় খুরশিদ সিকিউরিটিজকে জরিমানা করা হয়েছে ১০ লাখ টাকা।

ব্রোকারেজের পরিচালকদের আত্মীয় ও কর্মচারীকে ঋণ দেওয়া, বিনিয়োগকারীদের ৩ মাসের প্রকৃত নগদ পুঁজির ২৫ শতাংশের বেশি মার্জিন ঋণ দেওয়া, ৫ লাখ টাকার বেশি নগদ প্রদান ও গ্রহণ করা, নগদ হিসেবে ঋণ দেওয়া, বিও হিসাবের স্থিতি ঋণাত্মক থাকার পরও টাকা তোলা, ৫ লাখ টাকার বেশি নগদ নেওয়া ও অনুমোদিত প্রতিনিধির নামে বিও অ্যাকাউন্ট খোলায় শার্প সিকিউরিটিজকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: