facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

মোট শেয়ারপ্রতি আয় ১১.৫২ টাকা, কেমন লভ্যাংশ দেবে আরএন স্পিনিং


২১ ফেব্রুয়ারি ২০১৭ মঙ্গলবার, ০৫:৪১  পিএম

শেয়ার বিজনেস24.কম


মোট শেয়ারপ্রতি আয় ১১.৫২ টাকা, কেমন লভ্যাংশ দেবে আরএন স্পিনিং

মামলা জটিলতায় গত সাড়ে চার বছর কোনো লভ্যাংশ দিতে পারেনি বস্ত্র খাতের কোম্পানি আর.এন স্পিনিং মিলস লিমিটেড। অনুষ্ঠিত হয়নি কোনো বার্ষিক সাধারণ সভা (এজিএম)। সম্প্রতি মামলা জটিলতার অবসান হওয়ার প্রেক্ষিতে ২২ ফেব্রুয়ারি বুধবার পরিচালনা পর্ষদের সভা ডেকেছে কোম্পানিটি। এ সভায় বকেয়া সব এজিএম অনুষ্ঠানের সময়সূচি চূড়ান্ত করা হবে। অনুমোদন করা হবে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন। এছাড়া বৈঠক থেকে আসতে পারে লভ্যাংশের ঘোষণা।

দীর্ঘ প্রতীক্ষার পর আরএন স্পিনিং এর লভ্যাংশ ঘোষণার এই সম্ভাবনাকে সামনে রেখে বিনিয়োগকারীদের মধ্যে চলছে নানামুখী আলোচনা। কত লভ্যাংশ ঘোষণা করা হতে পারে তা নিয়ে চলছে অনেক রকম গুজব, কানাঘুষা।

আরএন স্পিনিং কত শতাংশ লভ্যাংশ ঘোষণা করবে তা একান্তই তাদের পরিচালনা পর্ষদের ইচ্ছার উপর নির্ভর করবে। চাইলে প্রতিবছরের জন্যেই লভ্যাংশ ঘোষণা করতে পারে। আবার তা না-ও করতে পারে। এ বিষয়ে আইনী কোনো বাধ্যবাধকতা নেই।

তবে পরিচালনা পরিষদ যে লভ্যাংশই ঘোষণা করুক না কেনো, মোট লভ্যাংশের হার বিগত বছরগুলোর শেয়ার প্রতি আয়ের (ইপিএস) চেয়ে বেশি হওয়ার সম্ভাবনা কম। যদিও কোম্পানি চাইলে রিটেন আর্নিংস (অবন্টিত মুনাফা) থেকে লভ্যাংশ ঘোষণা করতে পারে।

সাধারণত একটি কোম্পানি তার মুনাফার একটি অংশ অবণ্টিত মুনাফা হিসেবে দিয়ে বাকি অর্থ থেকে লভ্যাংশ ঘোষণা করে থাকে।

পরিসংখ্যান অনুসারে, আরএন স্পিনিং এর ৩১ ডিসেম্বর ২০১২, ২০১৩ ও ২০১৪ সালের বার্ষিক আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হবে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্দেশনা বাস্তবায়নে হিসাববছর পরিবর্তন করবে আরএন স্পিনিং। তাই ৩১ ডিসেম্বর ২০১৫ বছরের আর্থিক হিসাববিবরণীর পরিবর্তে ১ জানুয়ারি ২০১৫ থেকে ৩০ জুন ২০১৬ পর্যন্ত ১৮ মাসের আর্থিক বিবরণী তৈরি করা হয়েছে। এ হিসেবে কোম্পানিটি সাড়ে চার বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত নেবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও কোম্পানি সূত্রে জানা গেছে, সাড়ে চার বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৫২ পয়সা। এর মধ্যে ২০১২ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৩ টাকা ৬২ পয়সা। ২০১৩ সালে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৫ টাকা ২৪ পয়সা। ২০১৪ সালে আরএন স্পিনিং এর ইপিএস হয়েছিল ১ টাকা ৬৫ পয়সা। ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে ইপিএস হয়েছে ১ টাকা ১ পয়সা।

গত ৩০ জুন ২০১৬ পর্যন্ত কোম্পানিটির অবণ্টিত মুনাফা ছিল ২৯৬ কোটি ১১ লাখ ২৫ হাজার ২০৮ টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: