facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

মুন্নু গ্রুপের দুই কোম্পানি পরিদর্শন করবে ডিএসই


১৯ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার, ০২:৩৩  পিএম

নিজস্ব প্রতিবেদক


মুন্নু গ্রুপের দুই কোম্পানি পরিদর্শন করবে ডিএসই

দরপতন হয়েছে গতকাল বুধবারও। প্রধান শেয়ারবাজার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, যেগুলোর ৪১টিই বীমা খাতের শেয়ার। এ খাতের তালিকাভুক্ত মোট কোম্পানি ৪৭টি। বীমার বাইরে বাকি ১৮ খাতের লেনদেন হওয়া ২৬৮ শেয়ারের মধ্যে মাত্র ৪১টির দর বেড়েছে। এ ছাড়া তালিকাভুক্ত ৩৭ মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫টির।

বৃহৎ মূলধনিসহ প্রায় সব খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারদর কমার নেতিবাচক প্রভাব পড়েছে বাজার সূচকে। গতকাল ডিএসইএক্স প্রায় ৪১ পয়েন্ট হারিয়ে ৪৮৮৮ পয়েন্টে নেমেছে। ২০১৬ সালের ১২ ডিসেম্বরের পর সূচকটি ৪৯০০ পয়েন্টের নিচে নেমেছে।

সংশ্নিষ্টরা জানান, মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ ও আমানতের অনুপাত (এডিআর) আগের জায়গায় নিয়ে যাওয়ার খবরে কেউ কেউ পরিস্থিতি উন্নতির আশা করেছিলেন। এ ছাড়া গ্রামীণফোনের কাছে বিটিআরসি ও এনবিআরের বিপুল বকেয়া কর দাবির মীমাংসার বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক থেকে ইতিবাচক খবর আসবে- এমন আশাতেও আশাবাদী হয়েছিলেন অনেকে। এরপরও গতকাল গ্রামীণফোনের শেয়ারদর ৪ টাকা কমে ৩০৮ টাকায় নেমেছে। শুধু গ্রামীণফোন নয়, তালিকাভুক্ত ১২ বহুজাতিক কোম্পানির সবই দর হারিয়েছে। অন্যদিকে ১৮ রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির মধ্যে দুটির দর বেড়েছে, কমেছে ১৪টি।

তবে আবাসিক ফ্ল্যাট, বাড়িসহ বাণিজ্যিক ভবন ও সরকারি স্থাপনা বাধ্যতামূলকভাবে বীমার আওতায় আনার বিষয়ে সিদ্ধান্ত হতে পারে এবং বীমা কোম্পানিগুলো এজেন্টদের প্রথম বীমা পলিসির প্রিমিয়ামের ১৫ শতাংশের বেশি কমিশন দিতে পারবে না- এমন সিদ্ধান্তে বীমা খাতের শেয়ারদর বেড়েছে।

ডিএসইর খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, বীমার বাইরে সব বড় খাতের সার্বিক শেয়ারদর ২ থেকে পৌনে ৩ শতাংশ পর্যন্ত পতন হয়েছে। যেখানে পাঁচ কোম্পানির শেয়ারদর কমার পরও খাতটির সার্বিক শেয়ারদর বেড়েছে ৩ শতাংশের ওপর। শুধু শেয়ারদর নয়, দরবৃদ্ধির ধারায় এ খাতের শেয়ারের লেনদেনও ব্যাপক হারে বেড়েছে। মঙ্গলবার খাতটির ৪৭ কোম্পানির সোয়া ২৯ কোটি টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছিল, গতকাল তা ৩৩ কোটি টাকারও বেশি বেড়ে ৬২ কোটি ৪২ লাখ টাকায় উন্নীত হয়েছে।

বেশিরভাগ কোম্পানির শেয়ার দর হারানোর পরও প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাত ছিল খাতওয়ারি লেনদেনের প্রথম ও দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে। প্রকৌশল খাতের ৩৭ কোম্পানির মধ্যে পাঁচটির দর বেড়েছে, কমেছে ৩১টির। মোট লেনদেন সাড়ে ৯৮ কোটি টাকা থেকে কমে সাড়ে ৭০ কোটি টাকায় নেমেছে। ওষুধ ও রসায়ন খাতের ৩২ কোম্পানির লেনদেন ৮০ কোটি টাকা থেকে কমে সোয়া ৬৪ কোটি টাকায় নেমেছে। এ খাতটির মাত্র দুটি শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ২৮টিই দর হারিয়েছে।

মুন্নু গ্রুপের দুই কোম্পানি পরিদর্শন করবে ডিএসই :এদিকে ডিএসইর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে মুন্নু সিরামিক ও মুন্নু জুট স্টাফেলার্সের কারখানা ও কার্যালয় পরিদর্শনের অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

অস্বাভাবিক দরবৃদ্ধির ক্ষেত্রে কোম্পানি সংশ্নিষ্টদের সম্পৃক্ততা এবং কোম্পানির ব্যবসা সম্প্রসারণ-সংক্রান্ত ঘোষণা ও আর্থিক প্রতিবেদনের তথ্য খতিয়ে দেখবে স্টক এক্সচেঞ্জটি। বিএসইসির এ সিদ্ধান্ত আসার আগেই গতকাল উভয় কোম্পানির শেয়ারদরে বড় পতন হয়েছে। মুন্নু সিরামিকের দর ৯ শতাংশ কমে ১৬০ টাকা এবং মুন্নু জুট স্টাফেলার্সের শেয়ার সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দর এক হাজার ৭০৬ টাকা ৮০ পয়সায় নেমেছে। লেনদেন শেষে ক্রেতাশূন্য ছিল মুন্নু স্টাফেলার্সের শেয়ার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: