facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

মুনাফা ধরে রাখতে ১৬৬ কোটি টাকা ঋণ নিচ্ছে লংকাবাংলা ফিন্যান্স


২৮ জানুয়ারি ২০১৯ সোমবার, ১০:০৬  এএম

নিজস্ব প্রতিবেদক


মুনাফা ধরে রাখতে ১৬৬ কোটি টাকা ঋণ নিচ্ছে লংকাবাংলা ফিন্যান্স

দেশের এসএমই খাতে অর্থায়ন করতে ইসলামিক করপোরেশন ফর দ্য ডেভেলপমেন্ট অব দ্য প্রাইভেট সেক্টর (আইসিডি) থেকে ২০ মিলিয়ন ডলারের (ডলার ৮৩ টাকা হিসেবে ১৬৬ কোটি টাকা) ঋণ নিচ্ছে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) অঙ্গ প্রতিষ্ঠান হচ্ছে আইসিডি। প্রথমবারের মতো বাংলাদেশে ব্যাংক বহির্ভূত কোনো আর্থিক প্রতিষ্ঠান হিসেবে লংকাবাংলা ফাইন্যান্স এসএমই খাতে আইসিডি থেকে বিদেশি অর্থায়ন পেতে যাচ্ছে। গতকাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর আইসিডির প্রধান নির্বাহী ও মহাব্যবস্থাপক আয়মান আমিন সেজিনি ও লংকাবাংলা ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক খাজা শাহরিয়ার।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে লংকাবাংলা ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক খাজা শাহরিয়ার বলেন, গত তিন বছর ধরে এসএমই খাতের ব্যবসায় আমরা ফোকাস করেছি। বর্তমানে আমাদের ৪ হাজারের বেশি এসএমই গ্রাহক রয়েছে। এসএমই খাতে ব্যবসা আরও বাড়ানোর উদ্দেশেই বিদেশি উৎস থেকে ঋণ নেওয়া হচ্ছে।

আয়মান বলেন, বাংলাদেশের ইকোনমিক প্রসপেক্টাস বেশ ভালো। এখানে এসএমই খাতে ব্যবসার সুযোগ বাড়ছে। এ কারণে এসএমই খাতে যেসব প্রতিষ্ঠান ব্যবসা করছে, তাদের অর্থায়ন করতে আমরা পরিকল্পনা করেছি। এরই অংশ হিসেবে প্রথমবারের মতো কোনো এনবিএফআই প্রতিষ্ঠান হিসেবে লংকাবাংলা ফাইন্যান্সে অর্থায়ন করা হচ্ছে।

জানা গেছে, প্রাথমিকভাবে এ ঋণ পরিশোধের মেয়াদ থাকছে ৪০ মাস। তবে এটি ৬০ মাসে উন্নীত করা সুযোগ রাখা আছে ঋণ চুক্তিতে।

এর আগে ২০১৮ সালের নভেম্বরে ৩০০ কোটি টাকার রূপান্তরযোগ্য নয় এমন সাবোর্ডিনেট বন্ড ইস্যুর অনুমোদন পায় লংকাবাংলা ফাইন্যান্স। ২০১৭ রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫৯ কোটি টাকা উত্তোলন করে প্রতিষ্ঠানটি।

২০১৭ সালে প্রতিষ্ঠানটি ব্যবসায়ে সফলতা এলেও ২০১৮ সালে লংকাবাংলা ফাইন্যান্সের নিট মুনাফা আশঙ্কাজনক হারে কমে গেছে। পর্যালোচনায় দেখা যায়, ২০১৮ সালের তৃতীয় প্রান্তিক কোম্পানির সুদ আয় আগের বছরের একই সময়ের তুলনায় ৩০ শতাংশ বাড়ে। তবে বিনিয়োগ, কমিশন, ব্রোকারেজ ও অন্যান্য আয় কমে যাওয়ায় পরিচালন আয় আগের বছরের তুলনায় সাড়ে ৬ শতাংশ কমে গেছে। এ সময় ব্যবস্থাপনাসহ অন্যান্য পরিচালন ব্যয়ও বেড়েছে। এরফলে নিট পরিচালন আয় আগের বছরের তুলনায় প্রায় ২৩ শতাংশ কমে যায়। এছাড়া খেলাপি ঋণ, মার্জিন ঋণ ও পুঁজিবাজারে বিনিয়োগে লোকসানের বিপরীতে ৮৮ কোটি টাকার বেশি সঞ্চিতি হিসেবে সংরক্ষণ করে লংকাবাংলার।

বড় অংকের সঞ্চিতির কারণে ২০১৮ সালের নয় মাসে লংকাবাংলার নিট মুনাফা নেমে আসে ১৪ কোটি টাকায়, যা আগের বছরের চেয়ে ৮৭ শতাংশ কম।

পুঁজিবাজারে বিনিয়োগ করা শেয়ারের মূল্য কমে আসায় বড় অংকের লোকসান করে কোম্পানিটি। ২০১৮ সালের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রায় ৩ কোটি টাকা লোকসান করে কোম্পানিটি। যদিও নয় মাসের হিসাবে কোম্পানিটি নামমাত্র মুনাফায় রয়েছে।

২০১৮ সালের তৃতীয় প্রান্তিক শেষে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়ায় ২৬ পয়সায়, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ২৮ পয়সা।

লংকাবাংলা ফাইন্যান্সের পরিশোধিত মূলধন হচ্ছে ৫১৩ কোটি ১৮ লাখ টাকা। গতকাল লেনদেন শেষে ডিএসইতে এ কোম্পানির শেয়ারের সমাপনী মূল্য ছিল ২৯ টাকা ৭০ পয়সা।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: