facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

মুনাফা কমেছে জ্বালানি খাতে অধিকাংশ প্রতিষ্ঠানের


০৪ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার, ০১:৩৬  পিএম

নিজস্ব প্রতিবেদক


মুনাফা কমেছে জ্বালানি খাতে অধিকাংশ প্রতিষ্ঠানের

শেয়ারবাজারে বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানিগুলোর ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) কমেছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৯) এই মুনাফা কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৯টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭টি চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯টির বা ৫৩ শতাংশের ইপিএস কমেছে এবং ৭টির বা ৪১ শতাংশে ইপিএম বেড়েছে। আর একটি কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে।

দ্বিতীয় প্রান্তিকের ৬ মাসে ইপিএস সবচেয়ে বেশি কমেছে ইউনাইটেড পাওয়ারের। এ সময়ে কোম্পানিটির ইপিএস কমেছে ২৯ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ২৮ শতাংশ যমুনা অয়েলের এবং তৃতীয় সর্বোচ্চ ২৪ শতাংশ ইপিএস কমেছে তিতাস গ্যাসের। এ সময়ে ইপিএস সবচেয়ে কম ৩ শতাংশ কমেছে ডরিন পাওয়ারের।

ইপিএস সর্বোচ্চ বেড়েছে বারাকা পাওয়ারের। কোম্পানিটির ইপিএস ৩৯ শতাংশ বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ শতাংশ পাওয়ার গ্রীডের এবং তৃতীয় সর্বোচ্চ জিবিবি পাওয়ারের ইপিএস ২০ শতাংশ ইপিএস বেড়েছে। আর ইপিএস সবচেয়ে কম ৯ শতাংশ বেড়েছে শাহজিবাজার পাওয়ারের।

এ সময়ে সিভিও পেট্রোকেমিক্যালের লোকসান হয়েছে। আগের বছরের একই সময় থেকে চলতি বছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর’১৯) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ১১০০ শতাংশ হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: