facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

মুদ্রানীতি আসছে ২৫ জুলাই


১২ জুলাই ২০১৭ বুধবার, ১০:৩৫  এএম

শেয়ার বিজনেস24.কম


মুদ্রানীতি আসছে ২৫ জুলাই

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথমার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগামী ২৫ জুলাই গভর্নর ফজলে কবির এই মুদ্রানীতি ঘোষণা করবেন বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

সূত্রে জানায়, মুদ্রানীতি নিয়ে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ ব্যাংক। মুদ্রানীতির কৌশল প্রণয়নে চলতি জুলাই মাসের শুরু থেকেই বিশেষজ্ঞদের মতামত নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে গত রোববার রাজধানীর একটি হোটেলে সাবেক গভর্নর এবং অর্থনীতিবিদদের সঙ্গে মতবিনিময় করে বাংলাদেশ ব্যাংক। যেখানে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দীন আহমেদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদসহ আরও অনেকে।

সংশ্লিষ্টরা জানান, আগামী ছয় মাসের জন্য যে মুদ্রানীতি ঘোষণা করা হবে সে ক্ষেত্রে গুণগত বিনিয়োগের বিষয়ে পদক্ষেপ নেয়া হবে। কেননা, ব্যাংকে আমানতের সুদহার দেশের যে কোন সময়ের চেয়ে এখন কম। ব্যাংকেও পর্যাপ্ত বিনিয়োগযোগ্য তহবিল রয়েছে।

এ পরিস্থিতিতে উদ্যোক্তাদের বিনিয়োগমুখী করার উদ্যোগ নেয়া হবে বলেও জানান তারা।

বাংলাদেশ ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মুদ্রানীতি প্রণয়ন নিয়েই আপাতত বেশ ব্যস্ত আছি আমরা। চলতি জুলাই মাসের ২০ তারিখ পর্যন্ত মুদ্রানীতিতে বিভিন্ন ধরণের সংযোজন বিয়োজন হবে। এর পরে চলতি মাসের শেষ সপ্তাহের যে কোনোদিন মুদ্রানীতি ঘোষণা করা হবে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য বজায় রাখার প্রয়াস থেকে প্রতি ৬ মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: