facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

মার্চে বিক্রির চেয়ে ১৫৭ কোটি টাকার বেশি শেয়ার কিনেছেন বিদেশিরা


০২ এপ্রিল ২০১৮ সোমবার, ০২:৩৮  পিএম

নিজস্ব প্রতিবেদক


মার্চে বিক্রির চেয়ে ১৫৭ কোটি টাকার বেশি শেয়ার কিনেছেন বিদেশিরা

সদ্য সমাপ্ত মার্চ মাসে বড় ধরনের মন্দার কবলে ছিল দেশের পুঁজিবাজার। মন্দা বাজারে শেয়ার ক্রয়ে স্থানীয় বিনিয়োগকারীরা কম দরেই তাদের শেয়ার বিক্রি করে দিয়েছেন। কিন্তু বিপরীত আচরণই করেছেন বিদেশি বিনিয়োগকারীরা। মার্চে যে পরিমাণ শেয়ার বিক্রি করেছেন তার চেয়ে অনেক বেশি ক্রয় করেছেন তারা। মার্চে বিক্রির চেয়ে ১৫৬ কোটি ৭০ লাখ টাকার বেশি শেয়ার ক্রয় করেছেন বিদেশি বিনিয়োগকারীরা। কিন্তু ফেব্রুয়ারি মাসে তারা যে পরিমাণ শেয়ার কিনেছিলেন তারচেয়ে ৯৪ কোটি টাকা বেশি বিক্রি করেছিলেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, চলতি বছরের মার্চে বিদেশিরা শেয়ার কিনেছেন ৪৫৫ কোটি ৯৭ লাখ টাকার। বিপরীতে বিক্রি করেছেন ২৯৯ কোটি ২৬ লাখ টাকার। ফলে মার্চে বিদেশিদের নিট বিনিয়োগ বেড়েছে ১৫৬ কোটি ৭০ লাখ টাকা। এতে পুঁজিবাজারে বিদেশিদের নিট বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৫৩ কোটি টাকায়। গত ফেব্রুয়ারিতে বিদেশিরা শেয়ার ক্রয় করেছিল ৩৯৩ কোটি টাকার। বিপরীতে বিক্রয় করেছিল ৪৮৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার। অপরদিকে জানুয়ারিতে বিদেশিরা শেয়ার কিনেছেন ৬৬৭ কোটি ৪৬ লাখ টাকার। এর বিপরীতে বিক্রি করেছেন ৪৮০ কোটি ১৯ লাখ টাকার।

ডিএসইর বাজার পর্যালোচনায় দেখা যায়, মার্চের শুরুতে ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ছিল ৫৮০৫ পয়েন্ট। আর মার্চের শেষে তা কমে গিয়ে দাঁড়ায় ৫৫৯৭ পয়েন্টে। অর্থাৎ মার্চ মাসে ডিএসই সূচকের পতন হয়েছে ২০৬ পয়েন্টের। অধিকাংশ কোম্পানির শেয়ারের দর পতনে মূল্য সূচকের এ পতন ঘটে। আর শেয়ারের দর কমে যাওয়ার কারণে বিদেশি বিনিয়োগকারীরা সে সুযোগ গ্রহণ করে কম দরে ক্রয় করেছেন।

যেসব বিদেশির দেশের শেয়ারবাজারে বিনিয়োগ করছে তাদের সিংহভাগই যুক্তরাষ্ট্রসহ ইউরোপিয় ইউনিয়নভুক্ত দেশগুলোর বিনিয়োগ কোম্পানি। সিঙ্গাপুর, দুবাইভিত্তিক কিছু বিনিয়োগ কোম্পানিরও বিনিয়োগ রয়েছে। নর্ডিক দেশগুলোর ব্যবসায়িদের সমন্বিত বিনিয়োগ কোম্পানি ব্রামার্স অ্যান্ড পার্টনার্স দেশের পুঁজিবাজারে প্রায় হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: