facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

বড় ব্রোকারেজ হাউজগুলোতে শেয়ার ক্রয়ের চেয়ে বিক্রি বেশি


০৭ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার, ০২:৩৮  পিএম

নিজস্ব প্রতিবেদক


বড় ব্রোকারেজ হাউজগুলোতে শেয়ার ক্রয়ের চেয়ে বিক্রি বেশি

ব্যাংক ও আর্থিক খাতসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারের দরবৃদ্ধিতে গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৫১ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হওয়া প্রায় ৬৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

একই সঙ্গে শেয়ার কেনাবেচার পরিমাণও বেড়েছে। যদিও গতকাল শীর্ষস্থানীয় বড় ব্রোকারেজ হাউজগুলোতে শেয়ার ক্রয়ের চেয়ে বিক্রির পরিমাণ বেশি ছিল। তবে বিভিন্ন কোম্পানির লভ্যাংশ ঘোষণাকে কেন্দ্র করে পুঁজিবাজারে কিছুটা চাঙ্গাভাব তৈরি হচ্ছে। এছাড়া অব্যাহত দরপতনে শেয়ার দরের সর্বনিম্ন অবস্থানের কারণেও বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করছেন, যার ইতিবাচক প্রভাব পড়েছে সূচকে।

গতকাল সবচেয়ে বেশি ৩ থেকে ৫ দশমিক ৩ শতাশ দর বেড়েছে পাট ও ভ্রমণ খাতের শেয়ারের। সূচকে প্রভাব রাখা ব্যাংক খাতের বাজার মূলধন বেড়েছে ১ দশমিক ১ শতাংশ। এনবিএফআই খাতের দর বেড়েছে ২ দশমিক ৭ শতাংশ। আর সেবা ও নির্মাণ খাতের দর বেড়েছে প্রায় ৩ শতাংশ। এর বাইরে ট্যানারি, তথ্যপ্রযুক্তি, সিরামিক, বিবিধ, প্রকৌশল ও খাদ্য খাতের শেয়ার দর উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে।লেনদেন হওয়া ৩৫১টি সিকিউরিটিজের মধ্যে দর বেড়েছে ২২১টির। এর ফলে ডিএসইর সূচক ৫১ পয়েন্ট বেড়ে ৪৭৫৪ পয়েন্টে উন্নীত হয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর কমেছে ৮১টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির। ডিএসইতে গতকাল কেনাবেচা হয়েছে ৩৮৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট, যা আগের দিনের তুলনায় ২৫ শতাংশ বেশি। খাতওয়ারি হিসাবে সবচেয়ে বেশি কেনাবেচা হয়েছে প্রকৌশল খাতে। গতকাল এ খাতটিতে ৫৮ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে, যা ডিএসইর মোট লেনদেনের ১৫ শতাংশ। লেনদেনে পরবর্তী অবস্থানে রয়েছে ফার্মাসিউটিক্যালস, বস্ত্র, ব্যাংক ও সাধারণ বীমা খাত।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: