facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

বড় দরপতন নিয়ে অর্থ মন্ত্রণালয়ে জরুরি বৈঠক


০৬ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ০৩:২৭  পিএম

নিজস্ব প্রতিবেদক


বড় দরপতন নিয়ে অর্থ মন্ত্রণালয়ে জরুরি বৈঠক

শেয়ারবাজারের চলমান দরপতন নিয়ে উদ্বিগ্ন সরকার। দরপতন মাত্রা ছাড়িয়ে যাওয়ার প্রেক্ষাপটে এর কারণ জানতে জরুরি বৈঠক করেছে অর্থ মন্ত্রণালয়। রোববারের বড় দরপতনের পর গতকাল সোমবার লেনদেনের শুরুতেই দরপতন ব্যাপকতা পেলে এ বৈঠক ডাকা হয়। এতে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও রাষ্ট্রীয় বিনিয়োগ সংস্থা আইসিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংশ্নিষ্ট নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনূসুর রহমানের সভাপতিত্বে গতকাল দুপুরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএসইসির কমিশনার স্বপন কুমার বালা, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ছানাউল হকসহ অর্থ মন্ত্রণালয়, বিএসইসি ও আইসিবির সংশ্নিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকের কথা স্বীকার করে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ছানাউল হক সমকালকে বলেন, `মন্ত্রণালয় চলমান দরপতনের কারণ জানতে চেয়েছিল। আমরা আইসিবির অবস্থান জানিয়েছি।` এর থেকে বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

বৈঠক সূত্র জানায়, চলমান দরপতনের জন্য বাংলাদেশ ব্যাংকের কিছু পদক্ষেপকেই প্রধান বলে মনে করে বিএসইসি। সংশ্নিষ্টরা জানান, আর্থিক বাজার নিয়ন্ত্রণ করতে গিয়ে শেয়ারবাজারে বিনিয়োগ ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ বা সময়ে সময়ে নেওয়া বিভিন্ন পদক্ষেপও শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলছে।

সর্বশেষ ঘোষিত মুদ্রানীতি ঘোষণার আগেই ব্যাংকের ঋণ-আমানত অনুপাত (এডিআর) হ্রাসের বিষয়ে আগাম ঘোষণা এক্ষেত্রে বড় প্রভাব ফেলে বলে জানান উপস্থিত কর্মকর্তারা। বিএসইসির পক্ষ থেকে বলা হয়, জানুয়ারির শুরুতে বাংলাদেশ ব্যাংক এডিআর সাড়ে ৪ শতাংশ কমানোর আগাম ঘোষণা দিয়েছিল। কিন্তু মুদ্রানীতি ঘোষণার পর মাত্র দেড় শতাংশ কমিয়েছে। কিন্তু আগের ঘোষণার কারণেই বাজারে ব্যাপক দরপতন হয়। এডিআর কমানোর তথ্য আঁচ করে অনেক কৌশলী ব্যক্তিশ্রেণির বড় ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করাতেই এ দরপতন। যার রেশ এখনও রয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি আরও জানায়, শেয়ারবাজারে প্রভাব ফেলতে পারে এমন যে কোনো সিদ্ধান্ত বা পদক্ষেপ নেওয়ার আগে বিএসইসির সঙ্গে আলোচনা বা অভিহিত করা ও সমন্বয় সাধনের বিষয়ে সরকারের একটি নির্দেশনা রয়েছে। কিন্তু অনেক সংস্থা ও প্রতিষ্ঠানই সরকারের এ নির্দেশনা মানছে না।-সমকাল

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: