facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

ফার কেমিক্যালের পর্ষদ ছাড়ছেন বিদেশী এমডি


০৪ এপ্রিল ২০১৭ মঙ্গলবার, ১০:২৬  এএম

শেয়ার বিজনেস24.কম


ফার কেমিক্যালের পর্ষদ ছাড়ছেন বিদেশী এমডি

বিদেশী উদ্যোক্তা-পরিচালক কিম জং সুকের পদত্যাগপত্র গ্রহণ করেছে ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বের পাশাপাশি তিনি কোম্পানির পর্ষদ থেকেও পদত্যাগ করছেন। এদিকে নিজের হাতে থাকা কোম্পানির আড়াই কোটি শেয়ারের মধ্যে ২ কোটি ২০ লাখ শেয়ার দেশীয় দুই কোম্পানির হাতে ছেড়ে দিচ্ছেন তিনি। উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার হওয়ায় এ পরিকল্পনায় নিয়ন্ত্রকদের সম্মতি চাইতে হবে কোম্পানিকে।

রসায়ন খাতের তালিকাভুক্ত কোম্পানিটি জানায়, তাদের পর্ষদে কিম জং সুকের পদত্যাগপত্রের পাশাপাশি শেয়ার হস্তান্তরের পরিকল্পনাও গৃহীত হয়েছে। ৩০ লাখের মতো শেয়ার হাতে রেখে তিনি কোম্পানিটির একজন শেয়ারহোল্ডার হিসেবে থাকতে চান।

ব্লক মার্কেটে বিক্রিতব্য ২ কোটি ২০ লাখ ৫ হাজার ফার কেমিক্যাল শেয়ারের মধ্যে ১ কোটি ১০ লাখ ২ হাজার ৫০০ শেয়ার কিনবে স্থানীয় এসএস এনার্জি এক্সপ্লোশন্স লিমিটেড, যা কোম্পানির মোট শেয়ারের ৬ দশমিক ৭১ শতাংশ। একই পরিমাণ শেয়ার নেবে ফার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। শেয়ার হস্তান্তরের পরিকল্পনায় নিয়ন্ত্রকদের অনুমোদন পেলে ফার কেমিক্যালের পর্ষদে উভয় কোম্পানি থেকে একজন করে পরিচালক আসবেন। কোম্পানি সূত্র জানায়, ওষুধ কোম্পানিটির পক্ষ থেকে পর্ষদে এসে ফার কেমিক্যালের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব নিচ্ছেন মো. সিরাজুল ইসলাম।

৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছেন ফার কেমিক্যাল শেয়ারহোল্ডাররা। গেল হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫২ পয়সা, আগের বছর বোনাস শেয়ার সমন্বয়ের পর যা ছিল ২ টাকা ১৯ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ফার কেমিক্যালের ইপিএস হয়েছে ১ টাকা ২৩ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৩৭ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য  দাঁড়িয়েছে ১৪ টাকা ৬৯ পয়সা।

ডিএসইতে গতকাল সর্বশেষ ২৬ টাকা ৭০ পয়সায় ফার কেমিক্যালের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর

ছিল ৩২ টাকা ৩০ পয়সা ও সর্বনিম্ন ১৮ টাকা ৪০ পয়সা।

২০১৪ সালে তালিকাভুক্ত ফার কেমিক্যালের বর্তমান পরিশোধিত মূলধন ১৬৩ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৬৩ কোটি ৪৭ লাখ টাকা। বর্তমানে কোম্পানির মোট শেয়ারের ৩২ দশমিক শূন্য ৭ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১১ দশমিক ৭৫ ও বাকি ৫৬ দশমিক ১৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: