facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

ব্যাংকের শেয়ার রমরমা হওয়ার আভাস


১৬ মে ২০১৯ বৃহস্পতিবার, ০২:৫১  পিএম

নিজস্ব প্রতিবেদক


ব্যাংকের শেয়ার রমরমা হওয়ার আভাস

বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকগুলো ভালো মুনাফা করেছে। চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে তালিকাভুক্ত সব ব্যাংক মোট এক হাজার ৪০৫ কোটি টাকা মুনাফা করেছে। গত বছরের একই সময়ে যা ছিল এক হাজার ১৪ কোটি টাকা। শতকরা হিসাবে মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে ৩৮ দশমিক ৬২ শতাংশ। এ সময়ে তিন ব্যাংকের ইপিএস বেড়ে অন্তত দ্বিগুণ হয়েছে। তালিকাভুক্ত ৩০ ব্যাংকের প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় এ তথ্য মিলেছে।

প্রতিবেদন অনুযায়ী, প্রথম প্রান্তিকে আইসিবি ইসলামিক ব্যাংক ছাড়া বাকি ২৯টিই মুনাফা করেছে। এর মধ্যে ২১টির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে। মুনাফায় থাকলেও বাকি আটটির ইপিএস গত বছরের তুলনায় কমেছে। ইপিএস কমেছে ব্র্যাক, স্যোসাল ইসলামী, সাউথইস্ট, ট্রাস্ট, ওয়ান, মার্কেন্টাইল, ডাচ্‌-বাংলা ও এবি ব্যাংকের। অন্যদিকে গত বছর শেয়ারপ্রতি ৩৪ পয়সা লোকসান গুনলেও এ বছর ২৫ পয়সা হারে মুনাফা করার তথ্য দিয়েছে এক্সিম ব্যাংক।

পর্যালোচনার তথ্য অনুযায়ী, প্রথম প্রান্তিকে ইপিএস ও নিট মুনাফায় সর্বাধিক ১৪১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে উত্তরা ব্যাংকে। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ব্যাংকটির নিট মুনাফা হয়েছে ৩৭ কোটি ৬১ লাখ টাকা হয়েছে। ইপিএস ৩৯ পয়সা থেকে ৯৪ পয়সায় উন্নীত হয়েছে।

এ বছর নিট মুনাফা ও ইপিএস বেড়েছে দি সিটি ব্যাংকের। প্রথম প্রান্তিকে ব্যাংকটির সাড়ে ৭৬ কোটি টাকা মুনাফা হয়েছে। এতে ইপিএস দাঁড়িয়েছে ৭৯ পয়সা। মুনাফায় প্রবৃদ্ধি প্রায় ১৩০ শতাংশ ও ইপিএসে প্রবৃদ্ধি প্রায় ১০৮ শতাংশ। মুনাফায় প্রবৃদ্ধিতে তৃতীয় অবস্থানে ছিল যমুনা ব্যাংক। ব্যাংকটির এ বছর নিট প্রায় সাড়ে ৫৫ কোটি টাকা মুনাফা হয়েছে, গত বছর ছিল সাড়ে ২৭ কোটি টাকা। ইপিএস বেড়েছে ৬৪ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা আইএফআইসি ব্যাংকের ইপিএস ২৭ পয়সা থেকে ৭৪ শতাংশ বেড়ে ৪৭ পয়সায় উন্নীত হয়েছে। এর পরের অবস্থানে থাকা ইস্টার্ন ব্যাংকের ইপিএস ৬৯ শতাংশ বেড়ে ১ টাকা ১৭ পয়সায়, স্ট্যান্ডার্ড ব্যাংকের ইপিএস ৫০ শতাংশ বেড়ে ১২ পয়সায়, ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের ইপিএসও ৫০ শতাংশ বেড়ে ৬০ পয়সায় উন্নীত হয়েছে।

মুনাফায় থাকা শাহ্‌জালাল ইসলামী ব্যাংকের ইপিএস ৩৭ পয়সা থেকে ৫৫ পয়সা, প্রিমিয়ারের ইপিএস ৩৯ পয়সা থেকে ৫৭ পয়সা, ন্যাশনালের ইপিএস ১১ পয়সা থেকে ১৬ পয়সা, ইউনাইটেড কমার্শিয়ালের ইপিএস ৩১ পয়সা থেকে ৪৪ পয়সা, পূবালীর ৭০ পয়সা থেকে ৮৪ পয়সা, প্রাইমের ইপিএস ৩১ পয়সা থেকে ৩৭ পয়সা, ব্যাংক এশিয়ার ৫৩ পয়সা থেকে ৬২ পয়সা, আল-আরাফার ইপিএস ৩৯ পয়সা থেকে ৪৫ পয়সা, রূপালীর ইপিএস ২২ পয়সা থেকে ২৫ পয়সা, মিউচুয়াল ট্রাস্টের ইপিএস ৬৫ পয়সা থেকে ৭৩ পয়সা, ইসলামী ব্যাংকের ইপিএস ৩৬ পয়সা থেকে ৪০ পয়সা, এনসিসির ইপিএস ৩৯ পয়সা থেকে ৪৩ পয়সা এবং ঢাকা ব্যাংকের ইপিএস ৪৯ পয়সা থেকে ৫৩ পয়সা হয়েছে।

অন্যদিকে এবি ব্যাংকের ইপিএস সাড়ে ৩৭ শতাংশ কমে ১৬ পয়সা থেকে ১০ পয়সায় নেমেছে। এছাড়া ডাচ্‌-বাংলার ইপিএস ৩ টাকা ১৯ পয়সা থেকে ২ টাকা ৩৭ পয়সায়, মার্কেন্টাইলের ইপিএস ৮১ পয়সা থেকে ৬৩ পয়সায়, সাউথইস্টের ইপিএস ৫৯ পয়সা থেকে ৪৭ পয়সায়, ওয়ানের ইপিএস ৩১ পয়সা থেকে ২৫ পয়সায়, ট্রাস্টের ইপিএস ৮৩ পয়সা থেকে ৭৬ পয়সা, ব্র্যাকের ইপিএস ১ টাকা ২৮ পয়সা থেকে ১ টাকা ২২ পয়সায় এবং স্যোসাল ইসলামী ব্যাংকের ইপিএস ৩৩ পয়সা থেকে ৩২ পয়সায় নেমেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: