facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

ব্যবসা বাড়াতে আরো জমি কিনছে ইফাদ


১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ১১:৩৭  পিএম

নিজস্ব প্রতিবেদক


ব্যবসা বাড়াতে আরো জমি কিনছে ইফাদ

ফ্যাক্টরি সংলগ্ন এলাকায় ৯০ ডেসিমেল জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভু্ক্ত প্রকৌশল খাতের কোম্পানি ইফাদ অটোস লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকার ধামরাইয়ের ফ্যাক্টরি এলাকার বেলিশর, সুতিপাড়া ও ধামরাইয়ে জমি কেনার জন্য রেজিস্ট্রেশন ও অন্যান্য খরচসহ মোট ১ কোটি ১৩ লাখ ৫৩ হাজার টাকা খরচ হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

কোম্পানিটি জানিয়েছে, ভবিষ্যৎ ব্যবসা সম্প্রসারণের জন্য কারখানা সংলগ্ন এলাকায় আরো জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। কোম্পনির নিজস্ব তহবিল থেকে এ অর্থ ব্যয় করবে কোম্পানিটি।

ডিএসইতে দেয়া তথ্যে কোম্পানিটি বলছে, ইফাদ অটোসের বর্তমান সংযোজন কারখানা সংলগ্ন ঢাকার ধামরাইয়ের বেলিশর, সুতিপারায় ১৯০ ডেসিমেল জমি কেনার ঘোষণা দিয়েছিল কোম্পানিটি। এজন্য জমি কেনা, উন্নয়ন খরচ ও রেজিস্ট্রেশন ফি-সহ মোট খরচ ধরা হয়েছিল ২ কোটি ৪৭ লাখ ৩০ হাজার টাকা।

এদিকে, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০১৭-মার্চ, ২০১৮) ইফাদ অটোসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৪০ পয়সা; আগের বছর একই সময়ে যা ছিল ৩ টাকা ৬১ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৬ টাকা ৭৪ পয়সায়।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২১ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ইফাদ অটোস। যদিও উদ্যোক্তা পরিচালকরা নগদ লভ্যাংশ গ্রহণ করেননি। সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬ টাকা ৭৪ পয়সা। ৩০ জুন কোম্পানির এনএভিপিএস ছিল দাঁড়ায় ৩৮ টাকা ৬১ পয়সায়। ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১৩ শতাংশ নগদ ও ৪ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইফাদ অটোজ। সে হিসাব বছরে ইপিএস ছিল ৩ টাকা ৯৮ পয়সা । ২০১৫ হিসাব বছরে ৭ শতাংশ নগদ ও ৩০ শতাংশ স্টক লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোসের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ২২৫ কোটি ৪৪ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভ ৩৯৭ কোটি ৩৯ লাখ টাকা। বর্তমানে কোম্পানির মোট শেয়ারের ৬২ দশমিক ৭৭ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৬ দশমিক ৪৯, বিদেশী বিনিয়োগকারী ৪ দশমিক ৯৪ ও বাকি ১৫ দশমিক ৮০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: