facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

ব্যবসা দ্বিগুণ করবে সামিট পাওয়ার


০৯ ডিসেম্বর ২০১৮ রবিবার, ০৪:৪২  পিএম

নিজস্ব প্রতিবেদক


ব্যবসা দ্বিগুণ করবে সামিট পাওয়ার

পুঁজিবাজারে জ্বালানি ও বিদ্যুৎ খাতের সামিট পাওয়ার লিমিটেডের (এসপিএল) ব্যবসা দ্বিগুণ করার ইঙ্গিত দিয়েছেন কোম্পানির চেয়ারম্যান আজিজ খান। আগামী দিনের বিদ্যুতের চাহিদার কথা মাথায় রেখে তৈরি করা হচ্ছে এসপিএল। এজন্য শেয়ারহোল্ডারদের অর্থায়ন ও সমর্থন কামনা করেন আজিজ খান।

আজ রোববার রাজধানীর কৃষিবীদ ইন্সটিটিউটে কোম্পানির ২১তম বার্ষিক সাধারণ সভায় এসব কথা বলেন বিশিষ্ট এই ব্যবসায়ী।

আজিজ খান বলেন, ২০২৫ সালের পরে গাড়িঘোড়া আর এখনকার মতো থাকবে না। সব বিদ্যুৎ নির্ভর হয়ে যাবে। এখন দেখা যায় আমাদের দেশের ছোট ছোট গাড়িগুলো বিদ্যুতের মাধ্যমে চলে। একটি সময় আসবে যখন দেশের বড় গাড়িগুলোও চালিত হবে বিদ্যুৎ শক্তির মাধ্যমে। সে সময় বিদ্যুৎ চাহিদা বর্তমানের তুলনায় অনেকগুণ বেড়ে যাবে। সেই বিদ্যুৎ চাহিদার কথা চিন্তা করে আমরা আমাদের কোম্পানি কে তৈরি করছি। যাতে করে আমরা বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ সেই অনুযায়ী বাড়াতে পারি।

তিনি বলেন, প্রতি চার পাঁচ বছর পরপর মোট সম্পদের পরিমাণ দ্বিগুণ হচ্ছে। বর্তমানে সামিট পাওয়ার লিমিটেড এর অ্যাসেট বা সম্পদ ৬,৪৩৪ কোটি টাকা। আগামী পাঁচ বছরে তা দ্বিগুণ করতে হলে আমাদের ১২ হাজার কোটি টাকার প্রয়োজন হবে। আর এর জন্য প্রয়োজন অর্থায়নের। এদিক থেকে আমাদের কোম্পানির সবচেয়ে এগিয়ে রয়েছে। এই অর্থায়নে এখন বিশ্বব্যাংক গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) সবচেয়ে কম মূল্যে বা সুদে আমাদের অর্থায়ন করছে।

বর্তমানে শিল্প কলকারখানার চাহিদার তুলনায় গ্যাসের উৎপাদন কম। আশা করা যায় ২০১৯ সালের শেষ নাগাদ এই চাহিদা পুরণ হয়ে যাবে। তখন বিদ্যুতের উৎপাদন আরও অনেক গুণ বেড়ে যাবে। বর্তমানে শুধু বাংলাদেশ নয় বিশ্বব্যাপি সামিট পাওয়ারের প্রশংসা শোনা যায়। এই প্রশংসা ধরে রাখতে শেয়াহোল্ডারদের কাছ থেকে অর্থায়ন ও সমর্থনসহ সব ধরনের সহযোগীতা কমনা করেন চেয়ারম্যান।

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বলেন আব্দুল ওয়াদুদ বলেন, বর্তমানে বাংলাদেশের মাথাপিছু বিদ্যুতের চাহিদা ৪৬৪ মেগাওয়াট প্রতিঘন্টা। মধ্যম আয়ের দেশে পরিণত হতে গেলে ১০০০ কিলোমেগাওয়াট প্রয়োজন। উন্নত দেশে পরিনত হতে এই বিদ্যুতের প্রয়োজনীয়তা হবে ৫০০০ কিলোমেগাওয়াট প্রতি ঘন্টা। বর্তমানে বেসরকারিভারে ৪৯ টি কোম্পানি বিদ্যুৎ উৎপাদন করছে। ভবিষ্যতের কথা চিন্তা করেই বেসরকারি বিদ্যুৎ খাত এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন এমডি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: