facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ভয়াবহ


২৫ মার্চ ২০১৮ রবিবার, ০২:০৩  এএম

স্টাফ করেসপন্ডেন্ট

শেয়ার বিজনেস24.কম


বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ভয়াবহ

বিশ্বের চরম ক্ষুধার্ত মানুষের সংখ্যা প্রতিবছর বেড়েই চলছে। ২০১৫ সালে এই সংখ্যা ৮ কোটি থাকলেও ২০১৭ সালের শেষে তা এসে দাঁড়িয়েছে ১২ কোটি ৪০ লাখে। আর ক্ষুধার্ত মানুষের সংখ্যা ২০১৫ সালে ছিল ৭৭ কোটি ৮০ লাখ যা এখন ৮১ কোটি ৫০ লাখ। ক্ষুধার্ত ও চরম ক্ষুধার্ত মানুষের সংখ্যা বৃদ্ধির মূল কারণ হিসেবে বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়া অস্থিতিশীলতা ও সহিংসতাকে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, জাতিসংঘের একটি সম্মেলনে সুইজারল্যান্ড থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিয়াসলি। তিনি বলেন, গত দুই বছরে সারাবিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ার কারণ ‘মানুষ একে-অপরকে গুলি চালিয়ে যাচ্ছে।’ তিনি বলেন, ২০১৫ সালে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ছিল ৭৭ কোটি ৮০ লাখ। ২০১৬ সালে তা বেড়ে ৮১ কোটি ৫০ লাখ হয়েছে। আর চরম ক্ষুধার্ত মানুষের সংখ্যা ২০১৫ সালে ছিল ৮ কোটি, ২০১৬ সালে ১০ কোটি ৮০ লাখ আর ২০১৭ সালে হয়েছে ১২ কোটি ৪০ লাখ। গত তিন বছরে এ সংখ্যা বেড়েই চলেছে।

সম্মেলনে জাতিসংঘের ত্রাণ বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোওকুক বলেন, ভয়ংকর পুর্বানুমান সত্বেও বিগত কয়েক দশকের মধ্যে দুর্ভিক্ষের ঘটনা এখন অনেক কম। আর এসব দুর্ভিক্ষের ভয়াবহতাও আগের চেয়ে কমে এসেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ