facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

বিনিয়োগকারীদের ঠকাল উত্তরা ফাইন্যান্স


২৪ আগস্ট ২০২০ সোমবার, ০১:২১  পিএম

নিজস্ব প্রতিবেদক


বিনিয়োগকারীদের ঠকাল উত্তরা ফাইন্যান্স

শেয়ারবাজারে তালিকাভুক্ত উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টসের পরিচালনা পর্ষদ ২০১৯ সালের ব্যবসায় অর্জিত মুনাফার মাত্র ২১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বাকি ৭৯ শতাংশ রিজার্ভে যোগ হবে। তবে আগামি বছর থেকে ৭০ শতাংশের বেশি রিজার্ভে রাখার ক্ষেত্রে কোম্পানিটিকে অতিরিক্ত কর গুণতে হবে। একই সঙ্গে বিনিয়োগকারীদের ঠকাল প্রতিষ্ঠানটি। 

 

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির প্রকাশিত ২০১৯ সালের সমন্বিত আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

 

২০১৯-২০ অর্থবছরের অনুমোদিত বাজেট অনুযায়ি, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানি কোনো অর্থবছরে কর পরবর্তী নিট লাভের সর্বোচ্চ ৭০ শতাংশ রিজার্ভে স্থানান্তর করতে পারবে। অর্থাৎ কমপক্ষে ৩০ শতাংশ লভ্যাংশ দিতে হবে। যদি কোনো কোম্পানি এরূপ করতে ব্যর্থ হয়, তাহলে প্রতিবছর রিজার্ভে সরবরাহকৃত অংশের উপর ১০ শতাংশ হারে কর আরোপ করা হবে। যা আগামি বছর থেকে কার্যকর হবে।

 

উত্তরা ফাইন্যান্সের ২০১৯ সালের ব্যবসায় শেয়ারপ্রতি ৯.৪৫ টাকা মুনাফা হয়েছে। এর বিপরীতে অভিহিত মূল্য ১০ টাকা বিবেচনায় প্রতিটি শেয়ারে ২০ শতাংশ (১৫% নগদ ও ৫% বোনাস) লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। যা শেয়ারপ্রতি ৯.৪৫ টাকার মুনাফা বিবেচনায় ২১ শতাংশ।

 

কোম্পানিটির ২০১৯ সালে শেয়ারপ্রতি ৯.৪৫ টাকা হিসেবে মোট ১১৮ কোটি ৩৩ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্যে থেকে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে শেয়ারপ্রতি ১.৫০ টাকা করে মোট ১৮ কোটি ৭৮ টাকা বা ১৫.৮৭ শতাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরন করা হবে। আর ৫ শতাংশ বা শেয়ারপ্রতি ০.৫০ টাকা হিসাবে মোট ৬ কোটি ২৬ লাখ টাকার বা ৫.২৯ শতাংশ বোনাস শেয়ার বিতরন করা হবে। যাতে একই পরিমাণ পরিশোধিত মূলধন বাড়বে। বাকি ৯৩ কোটি ২৯ লাখ টাকা বা ৭৮.৮৪ শতাংশ রিজার্ভে যোগ হবে।

 

এদিকে কোম্পানিটির পর্ষদ ২০১৮ সালের ব্যবসায় ২০১৯ সালের চেয়ে কম মুনাফা নিয়েও ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। ওইবছর ৮.২৭ টাকা ইপিএসের বিপরীতে ২০ শতাংশই নগদ লভ্যাংশ ঘোষণা করছিল। যা মুনাফার তুলনায় ছিল ২৪ শতাংশ।

 

১৯৯৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত উত্তরা ফাইন্যান্সের পরিশোধিত মূলধনের পরিমাণ ১২৫ কোটি ২২ লাখ টাকা। এ কোম্পানিটির শেয়ার দর ২৩ আগস্ট লেনদেন শেষে দাড়িঁয়েছে ৫২.৮০ টাকায়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

শেয়ারবাজার -এর সর্বশেষ