facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

বিতর্কিত জেনারেশন নেক্সট ফের সমালোচনায়


২৪ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার, ১১:০৬  এএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


বিতর্কিত জেনারেশন নেক্সট ফের সমালোচনায়

শেয়ারবাজারের তালিকাভুক্ত বিতর্কিত জেনারেশন নেক্সট ফ্যাশনের শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) কোম্পানিটি জানিয়েছে দর বাড়ার কোনো কারণ ণেই। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

 

জানা গেছে, কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চেয়ে সম্প্রতি ডিএসই কোম্পানিটিকে নোটিশ পাঠায়। এর জবাবে কোম্পানিটির পক্ষ থেকে গত ২২ সেপ্টেম্বর জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ার দর এভাবে বাড়ছে।

 

গত ০৮ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দর ছিল ৪.২০ টাকায়। আর ২২ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ৫.৭০ টাকায়। অর্থাৎ এই ৮ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ১.৫০ টাকা বা ৩৫ শতাংশ বেড়েছে।

 

এদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েই কোম্পানিটি নানা বিতর্ক জড়িয়ে পড়ে। 

 

সর্বশেষ রাইট শেয়ারের টাকা যথাযথভাবে ব্যবহার না করা এবং আর্থিক প্রতিবেদন তৈরিতে আইন লঙ্ঘনের জন্য পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের জেনারেশন নেক্সট ফ্যাসনসের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ৫ লাখ টাকা করে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া অডিট ফার্ম হিসেবে চ্যার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট আতা খান অ্যান্ড কোং, তিন বছরের অধিক নিরীক্ষা করে আইন লঙ্ঘনের জন্য প্রতিষ্ঠানটিকে বিএসইসি’র অডিটর প্যানেল থেকে বাদ দেওয়া হয়েছে। বিএসইসির ৭০৩তম কমিশন সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

 

জানা যায়, মেসার্স এ, কাশেম এন্ড কোঃ, চাটার্ড একাউন্টেন্টস-কে জেনারেশন নেক্সট ফ্যাসনস লিমিটেড (GNFL) এর ডিসেম্বর ৩১, ২০১৪ এবং ডিসেম্বর ৩১, ২০১৫ এর সমাপ্ত বছরের বার্ষিক হিসাববিবরণী এবং utilization of rights issue proceeds এর বিশেষ নিরীক্ষার জন্য বিশেষ নিরীক্ষক নিয়োগ দেওয়া হয়েছিল। বিশেষ নিরীক্ষক এর রিপোর্ট অনুযায়ী জেনারেশন নেক্সট ফ্যাসনস লিমিটেড (GNFL) নিম্নলিখিত সিকিউরিটিজ আইনের লংঘন করেছেঃ

 

(ক) ডিসেম্বর ৩১, ২০১৪ এবং ডিসেম্বর ৩১, ২০১৫ এর সমাপ্ত বছরের বার্ষিক হিসাববিবরণী International Accounting Standards অনুসারে পূর্নাঙ্গভাবে প্রস্তুত করতে ব্যর্থ হওয়ার মাধ্যমে The Securities & Exchange Rules, ১৯৮৭ এর Rule12(2) লংঘন করেছে।

 

(খ) যথাযথভাবে রাইট শেয়ার ইস্যু তহবিল ব্যবহার করতে ব্যর্থ হওয়ার মাধ্যমে রাইট শেয়ার অফার ডকুমেন্টের শর্ত ভঙ্গ করেছে।

 

(গ) অডিট ফার্ম হিসেবে চ্যার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট আতা খান অ্যান্ড কোং, তিন বছরের অধিক নিরীক্ষা করে কমিশনের আদেশ লঙ্ঘন করেছে।

 

(ঘ) হেড অব ইন্টার্নাল অডিট এবং স্বাধীন পরিচালক যথাযথ নিয়মে নিয়োগ না দেওয়ার মাধ্যমে করপোরেট গভর্ন্যান্স গাইডলাইনের শর্ত লঙ্ঘন করেছে। তাই উল্লেখিত আইন ভঙ্গের কারণ জেনারেশন নেক্সটের প্রত্যেক পরিচালককে ৫ লাখ টাকা করে জরিমান এবং অডিট ফার্ম হিসেবে চ্যার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট আতা খান অ্যান্ড কোং-কে বিএসইসির অডিটর প্যানেল থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: