facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

বিকাশ-রকেটের পর এবার বড়-পরিসরে ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং


১৫ অক্টোবর ২০১৮ সোমবার, ১১:০১  এএম

নিজস্ব প্রতিবেদক


বিকাশ-রকেটের পর এবার বড়-পরিসরে ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং

বিকাশ ও রকেটের পর এবার বড় পরিসরে মোবাইল ব্যাংকিং চালু করতে যাচ্ছে বাংলাদেশ ডাক বিভাগ। ‘নগদ’ নামে নতুন ডিজিটাল আর্থিক এ সেবা বিদ্যমান সেবার কয়েকগুণ বেশি লেনদেনের সুযোগ নিয়ে আসছে। সারা দেশে এজেন্ট নিয়োগের মাধ্যমে বেসরকারি ব্যবস্থাপনায় এ সেবা দেয়া হবে। এখানে একজন গ্রাহক দিনে ১০ বারে আড়াই লাখ টাকা জমা এবং একই পরিমাণ টাকা উত্তোলন করতে পারবেন। বর্তমানে বিকাশ বা রকেটের একজন গ্রাহক দিনে দু’বারে সর্বোচ্চ ১০ হাজার টাকা উত্তোলন এবং ১৫ হাজার টাকা জমা করতে পারেন। প্রচলিত মোবাইল ব্যাংকিংয়ের তুলনায় জমার ক্ষেত্রে ২৫ গুণ এবং উত্তোলনে ১৭ গুণ বেশি লেনদেনের সুযোগ পাবেন ডাক বিভাগের মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকরা। নতুন সেবা চালুর জন্য এরই মধ্যে এজেন্ট নিয়োগের কাজ শুরু হয়েছে।


সূত্র জানায়, গত আগস্টে ‘নগদ’ সেবা চালুর অনুমোদন চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে ডাক বিভাগ। আবেদন নাকচ করে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ব্যাংক কোম্পানি আইনের আওতায় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস পরিচালনার অনুমোদন দেয়া হয়। এসব প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক বাংলাদেশ ব্যাংক। তবে ডাক বিভাগ পরিচালিত হয় নিজস্ব আইনের (পোস্টাল অ্যাক্ট) আওতায়। যে কারণে তাদের আবেদন নাকচ করা হয়। এরপর নিজেদের মতো করে সেবাটি চালু করতে যাচ্ছে ডাক বিভাগ। এরই মধ্যে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে এ সেবা চালুর দায়িত্ব দেয়া হয়েছে। মুনাফা ভাগাভাগির ভিত্তিতে প্রতিষ্ঠানটি সারা দেশে এজেন্ট নিয়োগের মাধ্যমে সেবা দেবে।

জানা গেছে, প্রচলিত নিয়মে একটি মোবাইল ব্যাংকিং হিসাবে দিনে সর্বোচ্চ দু’বারে ১৫ হাজার এবং মাসে ২০ বারে এক লাখ টাকা ক্যাশ-ইন বা জমা দেয়া যায়। তবে ডাক বিভাগের সেবার আওতায় একজন গ্রাহক দিনে ১০ বার আড়াই লাখ টাকা এবং মাসে ৫০ বার ৫ লাখ টাকা ক্যাশ-ইন করতে পারবেন। এ ছাড়া বিদ্যমান নিয়মে দু’বারে ১০ হাজার এবং মাসে সর্বোচ্চ ১০ বার ৫০ হাজার টাকা ক্যাশ-আউট তথা উত্তোলন করা যায়। আর ব্যক্তি থেকে ব্যক্তি হিসাবে দিনে ১০ হাজার এবং মাসে ২৫ হাজার টাকা স্থানান্তর করা যায়। ডাক বিভাগের সেবা ব্যবহার করে দিনে ৫০ বার আড়াই লাখ টাকা এবং মাসে ১৫০ বার ৫ লাখ টাকা স্থানান্তর করা যাবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: