facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

বাজারপতনেও যেভাবে বাড়লো ব্যাংকের শেয়ার দর


২২ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার, ০৪:৪৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


বাজারপতনেও যেভাবে বাড়লো ব্যাংকের শেয়ার দর

আগের দিনের মতো সপ্তাহের শেষ দিনেও ব্যাংকের শেয়ারের দরপতনের শঙ্কা ছিল অনেক বিনিয়োগকারীর মধ্যে। এ শঙ্কাকে উস্কে দেয় লেনদেনের প্রথম ঘণ্টায় এ খাতের ৩০ শেয়ারে সবগুলোর দর হারানোর বিষয়টি। তবে শেষ পর্যন্ত ঊর্ধ্বমুখী ধারায় ফিরে আসে অধিকাংশ ব্যাংক। ক্লোজিং ও সর্বশেষ লেনদেন মূল্য উভয় দিক বিবেচনায় শেয়ারবাজারের ২০ খাতের মধ্যে শুধু ব্যাংক খাতই গতকল ছিল ঊর্ধ্বমুখী।

ব্যাংক খাতের শেয়ারদরের এ উত্থান-পতনে দিনভর বাজার সূচকেও উথাল-পাথাল অবস্থা তৈরি হয়। লেনদেন পর্যবেক্ষণে দেখা গেছে, লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টার মধ্যে ব্যাংক শেয়ারের প্রায় সবগুলোর দর কমায় প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট হারিয়ে ৬১৬৪ পয়েন্টে নামে।

বেলা সাড়ে ১১টার পর বেশিরভাগ ব্যাংকের শেয়ার দরবৃদ্ধির ধারায় ফিরে এলে সূচকে বড় উত্থান হয়। দুপুর সোয়া ১২টায় সূচকটি প্রায় ৩৭ পয়েন্ট বেড়ে ৬২০৯ পয়েন্ট ছাড়িয়েছিল।

প্রায় সব কোম্পানির শেয়ারদরে বেশ অস্থিরতার কারণে গতকাল সার্বিক লেনদেনেও নেতিবাচক প্রভাব পড়েছে। গতকাল ডিএসইতে ৭৮০ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে, যা বুধবারের তুলনায় ৩০১ কোটি টাকা বা প্রায় ২৮ শতাংশ কম। আর গত মঙ্গলবারের তুলনায় গতকালের লেনদেন হয়েছে প্রায় অর্ধেক।

পর্যালোচনায় দেখা যায়, শেষ পর্যন্ত ব্যাংক খাতের বাইরে বাকি সব শেয়ার দরপতনের ধারা থেকে বের হতে না পারায় বাজার সূচকও নিল্ফম্নমুখী ধারা কাটিয়ে উঠতে পারেনি। বুধবারের বড় পতনের পর গতকাল ২ পয়েন্ট হারিয়ে ৬১৭০ পয়েন্টে নেমেছে।

বাজার সংশ্নিষ্টরা অবশ্য বলেন, ব্যাংকগুলোর শেয়ারদর সূচক বাড়াতে না পারলেও বুধবারের মতো বড় পতন হওয়া থেকে ঠেকিয়েছে। দিনের লেনদেন শেষে দেখা যায়, ব্যাংকসহ ৯০ কোম্পানির শেয়ার ও ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ২০৬টির দর কমেছে ও অপরিবর্তিত থেকেছে ৩৩টির। এর মধ্যে ব্যাংকের ৩০ কোম্পানির মধ্যে ২১টির দর বেড়েছে, কমেছে ৫টির। ব্যাংক, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ড বাদে বাকি ১৭ খাতের লেনদেন হওয়া ২৬৬ শেয়ারের মধ্যে ১৯৪টির দর কমেছে, বিপরীতে বেড়েছে মাত্র ৫৬টির। অপরিবর্তিত থেকেছে ১৪টির দর।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: