facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

বাজার মাতিয়েছে ১৪ শেয়ার


২০ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১০:৩২  এএম

নিজস্ব প্রতিবেদক


বাজার মাতিয়েছে ১৪ শেয়ার

গত দুই দিনে ব্যাংক এবং ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। মঙ্গলবার বীমা খাতের প্রায় সব শেয়ারের দর বাড়লেও গতকাল ছিল মিশ্রধারা। কিন্তু দরবৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলোর বড় অংশই ছিল বীমা খাতের।

পর্যালোচনায় দেখা গেছে, বুধবার ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান এবং বীমা খাতের সার্বিক শেয়ারদর বেড়েছে সবচেয়ে বেশি। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বেড়েছে যথাক্রমে দেড় শতাংশ ও প্রায় ২ শতাংশ। তবে বীমা খাতে বেড়েছে পৌনে ৪ শতাংশ। এর বাইরে বস্ত্র এবং সিরামিক খাতের অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। বিপরীত চিত্র ছিল ওষুধ ও রসায়ন, ভ্রমণ ও অবকাশ এবং টেলিযোগাযোগ খাতে। অন্যান্য খাতে ছিল মিশ্রধারা।

আর্থিক খাতের বেশিরভাগ শেয়ারের দর বৃদ্ধির কারণে গতকাল দিনের লেনদেনের প্রথমার্ধে প্রধান সূচক ডিএসইএক্স ৬৬ পয়েন্ট বেড়ে ৫৫৩৯ পয়েন্ট ছাড়ায়। কিন্তু পরে অন্য খাতের শেয়ারের দর কমায় সূচক শেষ পর্যন্ত ৩২ পয়েন্ট বেড়ে ৫৫০৫ পয়েন্টে থামে।

এদিকে মঙ্গলবারের ধারাবাহিকতায় গতকালও ডিএসইতে অন্তত ১৯ কোম্পানির শেয়ার দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়। কিন্তু লেনদেনের শেষ পর্যন্ত দর স্থির থাকার পাশাপাশি বিক্রেতাশূন্য অবস্থায় ছিল পাঁচ কোম্পানি। এগুলো হলো- ডেল্টা লাইফ, নূরানী ডাইং, প্রগতি লাইফ, সাফকো স্পিনিং এবং সায়হাম টেক্সটাইল।

গতকাল বীমা খাতে ছিল মিশ্রধারা। গতকাল এ খাতের ৪৭ কোম্পানির মধ্যে ১৯টির দর বেড়েছে, কমেছে ২১টির। তারপরও খাতটির সার্বিক শেয়ারদর বেড়েছে পৌনে ৪ শতাংশ। এর কারণ গতকালও এ খাতের সব জীবন বীমা কোম্পানির শেয়ারদর অনেক বেড়েছে। ডেল্টা, পদ্মা, প্রগতি, প্রাইম ও প্রগ্রেসিভ লাইফের দর ৯ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এ ছাড়া মেঘনা ও ন্যাশনাল লাইফের দর ৬ শতাংশের ওপর বেড়েছে। পপুলার লাইফের ৫ শতাংশ ও সানলাইফের পৌনে ৫ শতাংশ দর বেড়েছে। সাধারণ বীমার মধ্যে জনতার ১০ শতাংশ ও গ্রিনডেল্টার ৬ শতাংশ দর বেড়েছে।

অনেক সময়জুড়ে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হওয়া অন্য কোম্পানিগুলো হলো- সিএনএ টেক্স, ড্রাগন সোয়েটার, এমারেল্ড অয়েল, ফ্যামিলিটেক্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, ইনটেক অনলাইন, ইমাম বাটন, ম্যাকসন্স স্পিনিং, ন্যাশনাল হাউজিং, ন্যাশনাল লাইফ, পদ্মা লাইফ, প্রাইম লাইফ, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স ও ইউনাইটেড এয়ারওয়েজ। তবে লেনদেন শেষে ইউনাইটেড এয়ার, ম্যাকসন্স স্পিনিং, গ্লোবাল ইন্স্যুরেন্স ও ফ্যামিলিটেক্সের শেয়ারদর কমেছে। সিএনএ টেক্স ফিরে যায় মঙ্গলবারের দরে। এ শেয়ারগুলোই গতাকাল বাজার মাতিয়ে রেখেছিল।

সার্বিক বিচারে দিনের লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ডিএসইতে লেনদেন হওয়া ৩০১ কোম্পানির শেয়ারের মধ্যে ১৪৯টির দর বেড়েছে, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত ছিল ৩৬টির দর। এ ছাড়া লেনদেন হওয়া ৩৪ মিউচুয়াল ফান্ডের মধ্যে সাতটির দর বেড়েছে, কমেছে ১৫টির। কেনাবেচা হয়েছে প্রায় ৮২৫ কোটি টাকার শেয়ার।

অন্যদিকে চট্টগ্রামকেন্দ্রিক দেশের দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে লেনদেন হওয়া ২৫২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৩২টির দর বেড়েছে, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত ছিল ৩২টির দর। এতে এ বাজারের প্রধান সূচক সিএসসিএক্স প্রায় ৬৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৬৫ পয়েন্টে উঠেছে।

ডিএসইর খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, ঊর্ধ্বমুখী থাকা ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে ২১টির দর বেড়েছে, কমেছে মাত্র দুটির এবং সাতটির দর অপরিবর্তিত ছিল। খাতটির সার্বিক শেয়ারদর বেড়েছে দেড় শতাংশ। এর মধ্যে সর্বাধিক পৌনে ৪ শতাংশ দর বেড়েছে রূপালী ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের। এ ছাড়া ব্র্যাক ব্যাংকের শেয়ারদর পৌনে ৩ শতাংশ বেড়ে ৭৪ টাকা হয়েছে।

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩ কোম্পানির মধ্যে গতকাল ডিএসইতে ১৮টির দর বেড়েছে, কমেছে দুটির। সার্বিক শেয়ারদর বেড়েছে প্রায় ২ শতাংশ। এর মধ্যে সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে (সাড়ে ৯ শতাংশ বেশি) কেনাবেচা হয়েছে ন্যাশনাল হাউজিংয়ের শেয়ার। টানা এক মাসের নিম্নমুখী ধারার পরও গত দু`দিনে শেয়ারটির দর ১৫ শতাংশ বেড়ে ৭১ টাকা ছাড়িয়েছে। এ ছাড়া পৌনে ৬ শতাংশ দর বেড়েছে বিডি ফাইন্যান্সের। ৫ শতাংশ দর বেড়েছে মাইডাস ফাইন্যান্সের।

ঊর্ধ্বমুখী ধারায় থাকা বস্ত্র খাতের ৫১ কোম্পানির মধ্যে ২৮টির দর বেড়েছে, কমেছে ১৮টির। এর মধ্যে নূরানী ডাইং, সাফকো স্পিনিং এবং সায়হাম টেক্সটাইলের শেয়ার সর্বাধিক প্রায় ১০ শতাংশ হারে বেড়েছে। আনলিমা ইয়ার্নের সাড়ে ৪ শতাংশ, ড্রাগন সোয়েটারের ৬ শতাংশ, প্রাইম টেক্সটাইলের সাড়ে ৪ শতাংশ, সায়হাম কটনের প্রায় ৮ শতাংশ এবং সোনারগাঁও টেক্সটাইলের দর পৌনে ৬ শতাংশ বেড়েছে। অন্য খাতের মধ্যে জ্বালানি ও বিদ্যুৎ খাতের খুলনা পাওয়ারের দর সাড়ে ৬ শতাংশ বেড়েছে। প্রকৌশল খাতের ইস্টার্ন কেবলস, নাহী অ্যালুমিনাম ও সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ারদর ৩ থেকে ৪ শতাংশ বেড়েছে। ওষুধ ও রসায়ন খাতের ফার কেমিক্যাল ও ইমাম বাটনের ৩ শতাংশের ওপর দর বেড়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: